দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজে সুচিন্তা’র জঙ্গিবাদবিরোধী সেমিনার
প্রকাশ : ২৫ জুন ২০১৮, ২১:৫৯
দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজে সুচিন্তা’র জঙ্গিবাদবিরোধী সেমিনার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজে অনুষ্ঠিত হয়ে গেল সুচিন্তা ফাউন্ডেশনের জঙ্গিবাদবিরোধী সেমিনার। 'জাগো তারুণ্য, রুখো জঙ্গিবাদ' শিরোনামে সোমবার এর আয়োজন করা হয়।


অনুষ্ঠানে বক্তব্য দেন কবি, কলামিস্ট ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ড. আবুল হাসনাৎ মিল্টন। তিনি দীর্ঘদিন অস্ট্রেলিয়ার দুইটি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন।


ড. আবুল হাসনাৎ মিল্টন বলেন, বাংলাদেশের এক তরুণী অস্ট্রেলিয়ায় পড়তে গিয়ে তার বাড়িওয়ালা ছুরি মেরেছেন। সিডনি এয়ারপোর্টে বাংলাদেশের এক তরুণকে গ্রেপ্তার করা হয় জঙ্গিবাদে জড়িত থাকার অভিযোগে। যে দেশে তার স্ত্রীকে টাকা পাঠাতো জঙ্গি সম্পৃক্ততাকে উৎসাহিত করতে। এসব ঘটনা বিদেশে বাংলাদেশের নেতিবাচক ভাবমূর্তি তৈরি করে।


তিনি আরও বলেন, জঙ্গিবাদের সঙ্গে যে রাজনীতি জড়িত তা বাংলাদেশকে পিছিয়ে দেয়ার রাজনীতি। এই রাজনীতির টার্গেট শেখ হাসিনা। তার এগিয়ে যাওয়া ও তাকে ক্ষমতাচ্যুত করতেই বিরোধীরা নানাভাবে জঙ্গিবাদকে পৃষ্টপোষকতা করে আসছে। তরুণরা জঙ্গিবাদের টার্গেট। তাদেরকে অনেক সহজে বিভ্রান্তিতে ফেলা যায়। ইসলামে যা বলা হয়নি অথচ ইসলামের নামে জঙ্গিরা মিথ্যাচার করছে। এতে ইসলামের ক্ষতিই সবচেয়ে বেশি করছে।


তরুণদের উদ্দেশ্যে করে ড. আবুল হাসনাৎ মিল্টন আরও বলেন, জীবনের চেয়ে আনন্দের, সৃষ্টিশীলতার কিছু নেই। তারুণ্যের এই সময়টি কবিতা লেখার, গান গাওয়ার, ছবি আঁকার, ধর্ম চর্চার এবং যুদ্ধে যাওয়ার। এই যুদ্ধ অসুন্দরের বিরুদ্ধে সুন্দরের। অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের। অমানবিকতার বিরুদ্ধে মানবিকতার। তরুণরাই রুখবে জঙ্গিবাদকে।


পরে সুচিন্তার গবেষণাকর্মী আশরাফুল আলম প্রশ্ন উত্তরের মাধ্যমে শিক্ষার্থীদের জঙ্গিবাদ বিষয়ে নেতিবাচক মনোভাবকে তুলে আনেন। তিনি বলেন, আমরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে দেখেছি শিক্ষার্থীরা জঙ্গিবাদকে ঘৃণা করে। তারা বিশ্বাস করে জঙ্গিবাদের সঙ্গে ইসলামের কোন সম্পর্ক নেই। কিন্তু রাজনৈতিকভাবে সুবিধা নেওয়ার জন্য বিশেষ দল বা গোষ্ঠি জঙ্গিবাদে পৃষ্টপোষকতা করে।



অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা মো. মোশারফ হোসেন। তিনি শিক্ষার্থীদের নিজের অভিজ্ঞতা তুলে ধরতে গিয়ে মুক্তিযুদ্ধকালীন নানা ঘটনাবলীর বর্ণনা করেন।


অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সভাপতি রিফাত রহমান মিথিল ও কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক বাদশা ফাহাদ।


অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ‘আজ সারাবেলা’র সম্পাদক জব্বার হোসেন।


বিবার্তা/রবি/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com