শিরোনাম
ইতিহাসের এই দিনে: ১৬ এপ্রিল
প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৮, ১১:১১
ইতিহাসের এই দিনে: ১৬ এপ্রিল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে আজকের আয়োজন।


আজ ১৬ এপ্রিল ২০১৮, ৩ বৈশাখ ১৪২৫, সোমবার গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১০৬ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


ঘটনাবলী


১৮৫৩ – ইতিহাসের এই দিনে ভারতের মুম্বাইতে প্রথম যাত্রীবাহি ট্রেন চলাচল শুরু হয়।


১৯১২ – ইতিহাসের এই দিনে হ্যারিয়েট কুইয়েম্বি প্রথম নারী হিসাবে বিমানে ইংলিশ চ্যানেল পারি দেন। ইংলিশ চ্যানেল পশ্চিম ইউরোপের একটি সংকীর্ণ সাগর। এটি ফ্রান্স এবং গ্রেট ব্রিটেনকে পৃথক করেছে এবং উত্তর সাগরকে আটলান্টিক মহাসাগরের সঙ্গে যুক্ত করেছে।


১৯৬১ – আজকের এই দিনে কিউবার নেতা ফিদেল কাস্ত্রো জাতীয় সম্প্রচার মাধ্যমে ঘোষনা দেন যে, তিনি মার্কসবাদী-লেনিনবাদী। তিনি কিউবায় কমিউনিজম প্রচলণ হতে যাচ্ছে। কিউবা বিপ্লবের প্রধান নেতা ফিদেল ফেব্রুয়ারি ১৯৫৯ থেকে ডিসেম্বর ১৯৭৬ পর্যন্ত কিউবার প্রধানমন্ত্রী ছিলেন। এরপর ফেব্রুয়ারি ২০০৮-এ তিনি স্বেচ্ছায় সরে যাওয়ার পূর্ব পর্যন্ত কিউবার মন্ত্রী পরিষদের প্রেসিডেন্ট ছিলেন।


জন্মদিন


চার্লি চ্যাপলিন (১৮৮৯ – ১৯৭৭)


চার্লি চ্যাপলিন ছিলেন একজন ব্রিটিশ চলচ্চিত্র অভিনেতা, পরিচালক ও সুরকার। হলিউড সিনেমার শুরুর সময় থেকে মধ্যকাল পর্যন্ত তিনি তাঁর অভিনয় ও পরিচালনা দিয়ে সাফল্যের শিখরে আরোহণ করেন। আজ তাঁর জন্মদিন। চ্যাপলিনকে চলচ্চিত্রের পর্দায় শ্রেষ্ঠতম মূকাভিনেতা ও কৌতুকাভিনেতাদের একজন বলেও বিবেচনা করা হয়।


মৃত্যুবার্ষিকী


অদ্বৈত মল্লবর্মণ (১৯১৪- ১৯৫১)


অদ্বৈত মল্লবর্মণ ছিলেন একজন বাঙালি ঔপন্যাসিক ও সাংবাদিক। তৎকালীন কুমিল্লা জেলার অধীনে ব্রাহ্মণবাড়ীয়া মহকুমার গোকর্ণঘাট গ্রামে জন্মগ্রহণ করেন। আজ তার মৃত্যুবার্ষিকী। তিতাস একটি নদীর নাম শিরোনামের একটিমাত্র উপন্যাস লিখে তিনি বাংলা সাহিত্যের চিরস্মরণীয় ও অমর প্রতিভা হিসেবে সবিশেষ স্বীকৃতি লাভ করেন।


মোহাম্মদ মোস্তফা কামাল (১৯৪৭ - ১৯৭১)


মোহাম্মদ মোস্তফা কামাল বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী শহীদ মুক্তিযোদ্ধা। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে চরম সাহসিকতা আর অসামান্য বীরত্বের স্বীকৃতিস্বরূপ যে সাতজন বীরকে বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান “বীরশ্রেষ্ঠ” উপাধিতে ভূষিত করা হয় তিনি তাদের অন্যতম। আজ তার মৃত্যুবার্ষিকী।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com