ইতিহাসের এই দিনে: ৪ এপ্রিল
প্রকাশ : ০৪ এপ্রিল ২০১৮, ১২:০৮
ইতিহাসের এই দিনে: ৪ এপ্রিল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে আজকের আয়োজন।


আজ ৪ এপ্রিল ২০১৮, ২১ শে চৈত্র ১৪২৪, বুধবার গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৯৪ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা-


ঘটনাবলী


১৯৬০ – ইতিহাসের এই দিনে সেনেগাল স্বাধীনতা লাভ করে। সেনেগাল পশ্চিম আফ্রিকার একটি দেশ। এর রাজধানীর নাম ডাকার। সেনেগাল নদী থেকে দেশটির নামকরণ করা হয়।


১৯৬৮ – ইতিহাসের এই দিনে যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ নেতা মার্টিন লুথার কিং আততায়ীর হাতে নিহত হন। তিনি বিখ্যাত আফ্রিকান-আমেরিকান মানবাধিকার কর্মী। আমেরিকায় নাগরিক ও মানবাধিকার প্রতিষ্ঠায় অহিংস আন্দোলনের জন্য ১৯৬৪ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন। নোবেল শান্তি পুরস্কারপ্রাপ্ত কৃষ্ণাঙ্গদের মধ্যে তিনিই সর্বকনিষ্ঠ।


১৯৭৯ - পাকিস্তানি সাবেক প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভূট্টো এর ফাসি হয়। তিনি পাকিস্তান পিপলস্‌ পার্টির প্রধান ছিলেন। হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে ১৯৭৯ সালে সামরিক আদালত তাকে মৃত্যুদন্ডে দন্ডিত করে।


১৯৮৪ – আজকের এই দিনে ভারতীয় নভোচারী রাকেশ শর্মা সোভিয়েত সহযোগিতায় মহাকাশ অভিযান করে। তিনি ভারতীয় প্রথম নভোচারী। রাকেশ ছিলেন ইন্ডিয়ান এয়ার ফোর্সের পাইলট। তিনি সারা বিশ্ব ভ্রমণ করেছেন।


জন্মদিন


রবার্ট জন ডাউনি জুনিয়র (১৯৬৫ - বর্তমান)


রবার্ট জন ডাউনি জুনিয়র একজন বিখ্যাত মার্কিন অভিনেতা। তিনি হলিউডের চলচ্চিত্র শিল্পে চার দশকেরও অধিক সময় ধরে প্রবল প্রতাপে অভিনয় করে চলেছেন। আজ তার জন্মদিন। ডাউনি ২০১২ থেকে ২০১৫ পর্যন্ত হলিউডের সর্বোচ্চ পারিশ্রমিক গ্রহণকারী তারকা হিসেবে ফোর্বস সাময়িকীর তালিকায় শীর্ষস্থানে ছিলেন।


মৃত্যুবার্ষিকী


যোগেশচন্দ্র ঘোষ (১৮৮৭ - ১৯৭১)


যোগেশচন্দ্র ঘোষ ছিলেন প্রখ্যাত আয়ুর্বেদ শাস্ত্র বিশারদ এবং শিক্ষাবিদ। তিনি সাধনা ঔষধালয়ের প্রতিষ্ঠাতা। তিনি আয়ুর্বেদ শাস্ত্র সম্পর্কিত বহু গ্রন্থ রচনা করেন। তিনি ১৯৭১ সালে আজকের দিনে পাকিস্তানি সেনাবাহিনীর গুলিতে নিহত হন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com