শিরোনাম
ইতিহাসের এই দিনে
প্রকাশ : ১৫ মার্চ ২০১৮, ১২:১৪
ইতিহাসের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটিদিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের জন্য আজকের আয়োজন।


আজ ১৫ মার্চ ২০১৮, বৃহস্পতিবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৭৪ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


দিবস


আজ বিশ্ব ভোক্তা অধিকার দিবস। ১৫ মার্চকে উপজীব্য করে বৈশ্বিকভাবে দিবসটি উদযাপিত হয়। বিশিষ্ট পরিবেশবাদী ও ভোক্তাদের অধিকার আন্দোলনের সোচ্চার কর্মী মালয়েশিয়ার আনোয়ার ফজল এ দিবসের রূপকার।


ঘটনাবলী


১৪৯৩ – ইতিহাসের এই দিনে ক্রিস্টোফার কলম্বাস আমেরিকার প্রথম ভ্রমণ শেষে স্পেন ফেরত যায়। ক্রিস্টোফার কলম্বাস ছিলেন ইতালীয় নাবিক ও ঔপনিবেশিক। তার আমেরিকা অভিযাত্রা ঐ অঞ্চলে ইউরোপীয়দের উপনিবেশ স্থাপনের সূচনা করেছিল।


১৫৬৪ – ইতিহাসের এই দিনে মুঘল সম্রাট আকবর জিজিয়া কর তুলে দেন। হলো ইসলামি রাষ্ট্রে ইসলামি আইনে স্থায়ীভাবে বসবাসরত অমুসলিমদের জন প্রতি ধার্যকৃত বাৎসরিক কর।


১৮৭২ – ইতিহাসের এই দিনে ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তিত হয়। ১৯৪৭ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনাবসান ও ভারতবর্ষ বিভাগের মাধ্যমে ভারত নামের স্বাধীন দেশ প্রতিষ্ঠার পরও এই আইন বলবৎ থাকে। ভারতীয় উপমহাদেশীয় বিভিন্ন দেশের বর্তমান সাক্ষ্যপ্রণালী এই আইনের ভিত্তিতে কার্যকর হয়।


১৯০৬ – ইতিহাসের এই দিনে রোলস-রয়েস লিমিটেড নিগমবদ্ধ হয়। রোলস-রয়েস লিমিটেড একটি ব্রিটিশ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। এই কোম্পানি ১৯০৪ সালে কার্যক্রম শুরু করে। ১৯৭১ সালে রোলস-রয়েস লিমিটেড জাতীয়করনের মাধ্যমে সরকারী প্রতিষ্ঠানে পরিনত হয়। ১৯৮৭ সালে এটি পুনরায় প্রাইভেট কোম্পানিতে পরিনত হয়।


১৯৮৫ – আজকের এই দিনে প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। ডোমেইন নাম বলতে সাধারনভাবে কোন একটা ওয়েবসাইটের নামকে বোঝায়। একটি ডোমেইন নাম সংক্রান্ত সব কিছু নিয়ন্ত্রণ করে ডোমেইন নেম সিস্টেম।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com