ইতিহাসের এই দিনে
প্রকাশ : ০৫ মার্চ ২০১৮, ১৩:৩২
ইতিহাসের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে এই আয়োজন।


আজ ৫ মার্চ ২০১৮, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৬৪ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


ঘটনাবলী


১৮৩৩ - ইতিহাসের এই দিনে অবিভক্ত ভারতের প্রথম দুই জন নারী স্নাতক ডিগ্রী লাভ করেন। এরা হলেন কাদম্বিনী ও চন্দ্রমুখী বসু।


১৯৩৩ - ইতিহাসের এই দিনে জার্মানিতে নির্বাচনে এডলফ হিটলার ও তার নাৎসী পার্টি জয়লাভ করে।তার কিছুদিন পরই এক নায়কতন্ত্র ঘোষণা। অ্যাডলফ হিটলার অস্ট্রীয় বংশোদ্ভূত জার্মান রাজনীতিবিদ। তিনি ন্যাশনাল সোশ্যালিস্ট জার্মান ওয়ার্কার্স পার্টির নেতৃত্ব দিয়েছিলেন। হিটলার ১৯৩৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত জার্মানিতে ক্ষমতায় ছিলেন।


১৯১৮ - ইতিহাসের এই দিনে মস্কোকে রাশিয়ার রাজধানী করা হয়। মস্কো ইউরোপ মহাদেশের একটি ঐতিহাসিক শহর। শহরটি মস্কোভা নদীর তীরে অবস্থিত। এই শহরে বিখ্যাত ক্রেমলিন এবং রেড স্কয়ার অবস্থিত। এখানে ১৯৮০ সালে গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস অনুষ্ঠিত হয়।


১৯৭১- আজকে এর এই দিনে বাংলাদেশের স্বাধীনতার জন্য চট্টগ্রামে প্রাণ দেন ২২২ জন বাংলাদেশি। টঙ্গীতে গুলিবর্ষণে হতাহত হন ১৮ জন। যশোরেও নিহত হন মুক্তিকামী এক বাঙালী যুবক। এমন হত্যাকাণ্ডের প্রতিবাদে রাজধানীসহ সারা দেশে মানুষ প্রতিবাদে ফেটে পড়ে, মিছিল-প্রতিবাদ সভায় কেঁপে ওঠে অত্যাচারী শাসকের ভিত। এ দিনে ঘটে এক অবিশ্বাস্য ঘটনা। ঢাকা কেন্দ্রীয় কারাগার ভেঙ্গে ৩২৫ জন কয়েদি মিছিল করে শহীদ মিনারে চলে আসে এবং স্বাধীনতা সংগ্রামে যোগ দেয়। কারাগারের ফটক ভাঙ্গার সময় প্রহরীদের গুলিতে সাত কয়েদি নিহত হন।


জন্মদিন


চৌ এন-লাই (১৮৯৮ - ১৯৭৬)
চৌ এন-লাই ছিলেন গণপ্রজাতন্ত্রী চীনের প্রথম প্রধানমন্ত্রী। মাও সে তুংয়ের অধীনে তিনি কাজ করেন ও চীনের কমিউনিস্ট পার্টির ক্ষমতায় আরোহণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আজ চৌ এন-লাই এর জন্মদিন। তিনি চীনের বৈদেশিক নীতি পুনর্গঠনসহ দেশটির অর্থনৈতিক উন্নয়নে বিশেষ অবদান রেখেছেন।


মৃত্যুবার্ষিকী


আলেসান্দ্রো ভোল্টা (১৭৪৫ - ১৮২৭)
আলেসান্দ্রো ভোল্টার আসল নাম আলেসান্দ্রো গিউসিপ্পে এন্টোনিও আনাস্তাসিও ভোল্টা। তিনি বিদ্যুৎ শক্তি উদ্ভাবনে পথিকৃৎ। আজ তার মৃত্যুবার্ষিকী। অষ্টাদশ শতকে প্রথম ব্যাটারি বা বিদ্যুৎ কোষ আবিষ্কারের মাধ্যমে তিনি চিরস্মরণীয় হয়ে রয়েছেন। তিনি ইলেক্ট্রোফোরাস আবিষ্কার করেন যা থেকে স্থির বিদ্যুৎ উৎপাদনে সক্ষম হয়েছিলেন। তার নামানুসারে এসআই একক পদ্ধতিতে বৈদ্যুতিক বিভবের এককের নাম রাখা হয়েছে ভোল্ট।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com