গণপরিবহনে ১৩ মাসে ২১ নারী যৌন নির্যাতনের শিকার
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৩৩
গণপরিবহনে ১৩ মাসে ২১ নারী যৌন নির্যাতনের শিকার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গণপরিবহনে গত ১৩ মাসে ২১ নারী ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হয়েছে বলে দাবি করেছে দেশের যাত্রী অধিকার প্রতিষ্ঠায় কর্মরত সংগঠন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।


গণমাধ্যমে প্রকাশিত সংবাদ মনিটরিং করে বৃহস্পতিবার পর্যবেক্ষণ প্রতিবেদন প্রকাশ করে সংগঠনটি।


পর্যবেক্ষণে দেখা যায়, এইসব ঘটনার চালক-হেলপারসহ সহযোগীদের মাধ্যমে গণধর্ষণের ঘটনা নয়টি। ধর্ষণ আটটি, শ্লীলতাহানির চারটি ঘটনা সংগঠিত হয়েছে। এসব ঘটনায় সর্বমোট ৫৫ আসামিকে পুলিশ গ্রেফতার করতে সক্ষম হয়। প্রতিটি ঘটনায় মামলা হলেও ৯ এপ্রিল ২০১৭ মানিকগঞ্জে সংগঠিত গণধর্ষণের ঘটনায় এই পর্যন্ত কোনো মামলা হয়নি। তবে যেসব ঘটনায় মামলা হয়েছে প্রতিটি ঘটনায় পুলিশ ও সংবাদপত্রের অভাবনীয় তৎপরতা লক্ষ্য করা গেছে।


পর্যবেক্ষণ মতে,


২১ জানুয়ারি ২০১৭: রাজধানীর দারুস-সালামে চলন্ত বাসে যৌন হয়রানীর অভিযোগে গাবতলী-নবীনগর রুটের বাসচালক ও হেলপারের বিরুদ্ধে দারুস-সালাম থানায় মামলা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। ২১ জানুয়ারি শনিবার গাবতলী বাস টার্মিনাল এই ঘটনা ঘটে। এই ঘটনায় পুলিশ গাড়ীর চালক ও হেলপারকে আটক করে।


১৩ মার্চ ২০১৭: ইজিবাইকে করে চুয়াডাঙ্গা শহর থেকে আলমডাঙ্গায় ফরছিলেন এক স্কুল ছাত্রী। ইজিবাইকের ভাড়া মেটাতে না পারায় চালক তাকে ফাঁদে ফেলে আরো তিনজনসহ গণধর্ষণ করে।


৯ এপ্রিল ২০১৭: ঢাকা-আরিচা মহাসড়কে চলন্ত বাসে স্বামীর সামনে এক নারীকে ধর্ষণের ঘটনা ঘটে।


৩১ জুলাই ২০১৭: সোমবার কুড়িগ্রাম রৌমারীতে পদ্মা পরিবহনের একটি বাসে ঢাকা যাওয়ার পথে গণধর্ষণের শিকার হয় এক কিশোরী গৃহকর্মী।


১ আগষ্ট ২০১৭: গাজীপুর থেকে নারায়ণগঞ্জ আসার পথে ট্রাকের চালক মেহেদী হাসান ও হেলপার সোহান মিলে এক কিশোরীকে চলন্ত ট্রাকে গণধর্ষণ করে। পরে পুলিশ ট্রাকের চালককে আটক করে।


৮ আগষ্ট ২০১৭: রাজধানীর বনানীতে এক তরুণীকে প্রাইভেটকারে তুলে নিয়ে শ্লীলতাহানীর চেষ্টা চালিয়েছে ইমরান হোসেন নামের এক ব্যক্তি। এই ঘটনায় ইমরানরকে গ্রেফতার ও গাড়িটি জব্দ করেছে পুলিশ।


১১ আগষ্ট ২০১৭: ময়মনসিংহের মুক্তাগাছায় লেগুনার চালক জয়নাল আবেদিন ও হেলপার রিপন মিলে ওই এলাকার এক মাদ্রাসার সপ্তম শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ করে। পরবর্তীতে ওই ছাত্রীর চাচা বাদী হয়ে মামলা করলে পুলিশ চালক ও হেলপারকে আটক করে।


২৫ আগষ্ট ২০১৭: বগুড়া থেকে ময়মনসিংহে যাওয়ার পথে টাঙ্গাইলের মধুপুর এলাকায় চলন্তবাসে গণধর্ষণের শিকার হয় জাকিয়া সুলতানা রুপা। গণধর্ষণের পর তাকে হত্যা করে লাশ রাস্তার পাশে ফেলে দেয়া হয়। পরে পুলিশ তার বেওয়ারিশ লাশ উদ্ধার করে। এ ঘটনায় চলতি বছরের ১১ ফেব্রুয়ারি পাঁচ আসামির চারজনকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত।


১২ সেপ্টেম্বর ২০১৭: চট্টগ্রাম থেকে লোহাগাড়া যাওয়ার পথে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বার আউলিয়া ডিগ্রি কলেজ সংলগ্ন এলাকায় বাসে এক গৃহবধুকে ধর্ষণের চেষ্টা ও মাদক সেবনের অভিযোগে বাসের চালক জনি বড়ুয়া ও হেলপার মোঃ এহসানকে এক বছরের কারাদণ্ড দিয়েছে লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার মাহবুবুল আলম।


২৭ অক্টোবর ২০১৭: চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে নগরীর বদ্দরহাটে যাওয়ার পথে চলন্ত বাসে চালক রাশেদুল ইসলাম ও সহকারী ইমতিয়াজ উদ্দিন এক তরুণীকে ধর্ষণ করে। পরে তরুণী থানায় মামলা করলে পুলিশ তাদের আটক করে।


৩ নভেম্বর ২০১৭: গাজীপুর মহানগরের বাইমাইল এলাকায় নৌকায় তুলে এক পোশাক শ্রমিককে গণধর্ষণ করে ৪ বখাটে। পরে পুলিশ অভিযান চালিয়ে গণধর্ষণে অভিযুক্তদের গ্রেফতার করে।


২১ ডিসেম্বর ২০১৭: নোয়াখালীর বেগমগঞ্জে আনন্দ পরিবহনের যাত্রীবাহী বাসের ভিতরে ৮ বছরের এক শিশুকে ধর্ষণ করে বাসচালক পারভেজ।


২২ জানুয়ারি ২০১৭: কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস ট্রেনে নদীয়ার রেল স্টেশনে বাংলাদেশী এক নারী যাত্রী শ্লীলতাহানির শিকার হয়। এই বিষয়ে ওই নারীর স্বামী জিআরপির সংশ্লিষ্ট শাখায় অভিযোগ করেন।


৫ ফেব্রুয়ারি ২০১৭: নরসিংদীতে বাসের ভেতরে এক নারীকে শ্লীলতাহানি করে বাসের চালক ইসমাইল হোসেন ও তার চার সহযোগী। জেলার শিবপুরের পুরানদিয়া বাসস্ট্যান্ড এলাকায় এই ঘটে।


১০ ফেব্রুয়ারি ২০১৭: ময়মনসিংহের ভালুকায় বাসে আটকে রেখে ১৩ বছরের এক কিশোরী পোশাককর্মীকে ধর্ষণ করে বাসের হেলপার হাফিজুল ইসলাম। পরে পুলিশ অভিযুক্ত হেলপারকে আটক করে।


এছাড়াও ২০১৭ সালের ২১ মে কুড়িল বিশ্বরুটে মাইক্রোবাসে গারো তরুণী ধর্ষষের শিকার হয়। ১৩ মে ময়মনসিংহের চুলখাই এলাকায় বাস চালক ও হেলপার মিলে ধর্ষণ করে এক তরুণীকে, ১১ মে রাজধানীর অদুরে সোনারগাঁওয়ে বাসের মধ্যে এক তরুণীকে ধর্ষণ করে বাসচালক ও তার সহযোগী, ৩ মে আশুলিয়ার বাস কাউন্টার থেকে এক তরুণীর লাশ উদ্ধার করা হয়। প্রাথমিক তদন্তে পুলিশ ওই তরুণীকে ধর্ষণের পর হত্যা করা হয় বলে জানায়।


২৫ এপ্রিল খিলগাঁওয়ে এক গৃহবধুকে মাইক্রোবাসে যৌন নির্যাতনের পর ওই মাইক্রোবাসে চাপা দিয়ে হত্যা করা হয়, ১৯ এপ্রিল ঢাকা থেকে জামালপুরগামী ট্রেনে ২-৩ জন বখাটের হাতে যৌন নির্যাতনের শিকার হয় এক নারী।- বিজ্ঞপ্তি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com