বুড়িগঙ্গার আদি চ্যানেল খনন করে পানি প্রবাহ নিশ্চিত করার দাবি
প্রকাশ : ০৬ জানুয়ারি ২০১৮, ১৬:২১
বুড়িগঙ্গার আদি চ্যানেল খনন করে পানি প্রবাহ নিশ্চিত করার দাবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

এক সময় প্রবাহমান থাকলেও এখন বসতি, শিল্প-কারখানা, হাসপাতালসহ বর্জ্য নির্গমনকারী বিভিন্ন প্রতিষ্ঠান সম্পূর্ণ দখল করে ফেলেছে বুড়িগঙ্গার আদি চ্যানেল। অথচ ঘন বসতিপূর্ন পুরান ঢাকার প্রাণ-প্রকৃতি এবং পরিবেশ রক্ষায় বুড়িগঙ্গার আদি চ্যানেল দখলমুক্ত করে পানি প্রবাহ নিশ্চিত করা জরুরি।


শহিদ নগর বেড়িবাঁধ সংলগ্ন ঘাটে শনিবার সকাল সাড়ে ১০টার দিকে পরিবেশ আন্দোলন মঞ্চ, সম্মিলিত জলাধার রক্ষা আন্দোলন, নিরাপদ ডেভলপমেন্ট ফাউন্ডেশনসহ ১২টি সামাজিক সংগঠনের যৌথ উদ্যোগে বুড়িগঙ্গার আদি চ্যানেল খনন করে, সারা বছর পানি প্রবাহ নিশ্চিত করার দাবিতে কাগজের নৌকা ভাসানো কর্মসূচি থেকে উক্ত দাবি জানানো হয়।


পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদের সভাপতিত্বে কর্মসূচিতে বক্তব্য রাখেন সম্মিলিত জলাধার রক্ষা আন্দোলনের আহবায়ক ইবনুল সাঈদ রানা, নোঙরের সভাপতি সুমন শামস, পরিবেশ বাঁচাও আন্দোলনের সহ-সম্পাদক মোঃ সেলিম, গ্রিন মাইন্ড সোসাইটির সাধারণ সম্পাদক ফারুক হোসেন, সুবন্ধন সংগঠনের সভাপতি হাবিবুর রহমান হাবিব, স্বপ্নের সিড়ি সমাজ কল্যাণ সংস্থার প্রধান নির্বাহী উম্মে সালমা, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টুব্বুস, পশ্চিম রসুলপুর ওয়েলফেয়ার সোসাইটির সহ-সভাপতি তৌহিদুল ইসলাম মতিন, অরুণোদয়ের তরুণ দলের সভাপতি শহিদুল ইসলাম বাবু, পুরান ঢাকা মঞ্চের সভাপতি মোস্তাফিজুর রহমান, পরিচ্ছন্ন বাংলাদেশের সভাপতি আবু আল বাশার, বনলতা নারী উন্নয়ন সংগঠনের সভাপতি ইসরাত জাহান লতা প্রমূখ।


বক্তারা বলেন, বুড়িগঙ্গার আদি চ্যানেলে একসময় লঞ্চ, পণ্যবাহী বড় বড় ট্রলার-নৌকা চলত, জেলেরা দল বেঁধে মাছ ধরত। এই অঞ্চলে মানুষের দৈনন্দিন স্বচ্ছ পানির যোগান দিত এই নদী। এক সময় প্রবাহমান থাকলেও এখন বসতি, শিল্প-কারখানা, নির্মাণ সামগ্রী, হাসপাতালের বর্জ্য ফেলে সমগ্র চ্যানেলটিকে ময়লার ভাগাড়ে পরিণত করেছে যা অত্র এলাকার জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ।


বক্তারা আরো বলেন, গত দুই দশকের বেশি সময় ধরে ক্রমবর্ধমাণ দূষণ ও অব্যাহত আগ্রাসনের ফলে বুড়িগঙ্গার আদি চ্যানেলটি দখল হয়ে ছোট হতে হতে মানচিত্র থেকে হারিয়ে যেতে বসেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ ভূমিকা না থাকায় বেপরোয়া দখল-ভরাটের কারণে চ্যানেলটি এখন মৃত প্রায়। সমাবেশে থেকে বুড়িগঙ্গার আদি চ্যানেল খনন করে এর সুস্থ, স্বাভাবিক ও প্রাকৃতিক পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানানো হচ্ছে।- বিজ্ঞপ্তি


বিবার্তা/শান্ত/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com