‘বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চল গড়বে জাপান’
প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৬, ১৯:০৯
‘বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চল গড়বে জাপান’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাপানি বিনিয়োগকারীরা প্রথম পর্যায়ে বাংলাদেশে একটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করবে বলে জানিয়েছেন সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্তমন্ত্রী মতিয়া চৌধুরী।



সোমবার জাতীয় সংসদে চট্টগ্রাম-১১ আসনের এমপি এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। এর আগে বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।



মতিয়া চৌধুরী বলেন, অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় উৎসাহী জাপানের সম্ভাব্য কোম্পানিসমূহ নিয়মিত বাংলাদেশ সফর করছে। শিগগিরই এ বিষয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ ও জাইকা এবং সম্ভাব্য ডেভলপারদের মধ্যে সমঝোতা স্মারক/চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা যাচ্ছে।



তিনি বলেন, জাইকার অর্থায়নে কক্সবাজার জেলার মহেশখালীর মাতারবাড়ীতে ১২০০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়িত হচ্ছে এবং বাংলাদেশের যোগাযোগব্যবস্থার উন্নয়নের ক্ষেত্রে মেট্রোরেল স্থাপন প্রকল্পসহ অনেক বড় প্রকল্পে জাপান বিনিয়োগ ও টেকনিক্যাল সাপোর্ট দিচ্ছে।



জাপানি বিনিয়োগকারীদের জন্য প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের নতুন গতির সঞ্চার হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, এর ফলে শিল্পায়ন ও কর্মসংস্থানের যথেষ্ট উন্নতি হবে। তাছাড়া মধ্য মেয়াদে মহেশখালী উপজেলায় জাপানি বিনিয়োগকারীদের জন্য একাধিক অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনা বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের রয়েছে।



বিবার্তা/রাসেল/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com