‘রাশিয়া চায় রোহিঙ্গারা তাদের নিজ ভূমিতে ফেরত যাক’
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৫৩
‘রাশিয়া চায় রোহিঙ্গারা তাদের নিজ ভূমিতে ফেরত যাক’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাশিয়া চায় রোহিঙ্গারা তাদের নিজ ভূমিতে ফেরত যাক বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি।


১৫ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন রাষ্ট্রদূত।


রো‌হিঙ্গাদের প্রত্যাবাসনে রা‌শিয়ার অবস্থান প্রসঙ্গে মান্টিটস্কি বলেন, রাশিয়া চায় রোহিঙ্গারা তাদের নিজ ভূমিতে ফেরত যাক। এটা নিয়ে আমাদের কোনো দ্বিমত নেই। তবে প্রত্যাবাসন প্রক্রিয়া কখন শুরু হবে সেটি এখন অনিশ্চিত।


বাংলাদেশের ক্ষেত্রে ভারতের নীতি রাশিয়া অনুসরণ করে কিনা-রাষ্ট্রদূতের কাছে জানতে চান সাংবা‌দিকরা।


জবাবে রাষ্ট্রদূত বলেন, আমরা আমাদের নীতি অনুসরণ করি এবং এটি আমাদের ডকট্রিনে লিপিবদ্ধ আছে। রাশিয়া এবং ভারতের মধ্যে অনেক বিষয়ে মতপার্থক্য আছে এবং আমরা এখানে আমাদের নীতি অনুসরণ করি। আমরা বাংলাদেশকে ভারতের চোখে দেখি না।


মিয়ানমারের কাছে রাশিয়া কেন অস্ত্র বিক্রি করে জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, আমরা অস্ত্র সরবরাহ করছি। কিন্তু একই সঙ্গে ভারত, চীনও অস্ত্র সরবরাহ করছে। আমরা বাংলাদেশকেও অস্ত্র সরবরাহ করতে প্রস্তুত আছি। এগুলো উন্নতমানের অস্ত্র এবং ইউক্রেন যুদ্ধ দেখলে সেটি বোঝা যায়। আমরা আগেও বাংলাদেশকে অস্ত্র সরবরাহ করেছি।


অপর এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, টাকার সঙ্গে রুবল বিনিময়ে আলোচনা অব্যাহত রয়েছে। এটা করতে পারলে দুই দেশের বাণিজ্য আরো বৃদ্ধি পাবে।


ফিলিস্তিন ইস্যুতে পশ্চিমাদের অবস্থানের সমালোচনা করেন রা‌শিয়ার দূত।


তি‌নি বলেন, ফিলিস্তিন ইস্যুতে পশ্চিমারা ডাবল স্ট্যান্ডার্ড নিয়েছে। তারা ইউক্রেন ইস্যুতে অনেক সোচ্চার, তবে গাজায় গণহত্যা নিয়ে নিশ্চুপ রয়েছে।


ফিলিস্তিন ইস্যুতে বাংলাদেশ ও রাশিয়া একই মনোভাব পোষণ করে থাকে ব‌লে অভিমত প্রকাশ ক‌রেন রাষ্ট্রদূত মান্টিটস্কি।


অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডিকাব প্রেসিডেন্ট নূরুল ইসলাম হাসিব ও সাধারণ সম্পাদক আশিকুর রহমান অপু।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com