হানি ট্র্যাপ: ভারতীয় ও পাকিস্তানিদের নিয়ে বাংলাদেশিদের ফাঁদ
প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০২৩, ২২:৩৬
হানি ট্র্যাপ: ভারতীয় ও পাকিস্তানিদের নিয়ে বাংলাদেশিদের ফাঁদ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভার্চুয়াল দুনিয়ায় ফাঁদে ফেলে অর্থ হাতিয়ে নেওয়ার ঘটনা নতুন নয়। পাকিস্তান ও ভারতের নাগরিক ও বাংলাদেশিরা মিলে সামাজিক যোগাযোগ মাধ্যমে গড়ে তুলেছেন ভার্চুয়াল দুনিয়ার ফাঁদ হানিট্র্যাপ। ফাঁদের আড়ালে থানা চক্রের সদস্যরা সমাজের নানা শ্রেণি পেশার মানুষকে ফাঁদে ফেলে সাধারণ ছবি এডিট করে আপত্তির ছবি বানিয়ে ব্ল্যাকমেইল করে টাকা হাতিয়ে নিত।


চলতি বছর এক ভুক্তভোগী তার ফেসবুক আইডিতে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠান। দীপিকা আগারওয়াল নামে ভারতীয় মেয়ের আইডি থেকে রিকোয়েস্টটি আসে। এরপর ওই বাংলাদেশি রিকোয়েস্টটি গ্রহণ করেন। এক সময় উভয়ের মধ্যে গড়ে ওঠে সম্পর্ক। তারা নিয়মিত ভিডিও কলে কথা বলতে থাকেন। মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপেই কথা বলেন।


সেই সম্পর্ক যখন গভীর হয়, তখন তারা ভিডিও কলেই অশ্লীল ও আপত্তিকরভাবে হাজির হতেন। আর এই ফাঁদটাই পাততেন ফেসবুকে আগারওয়াল নামের ওই নারী। তিনি ওই ভুক্তভোগীর নগ্ন অবস্থার ছবি রেকর্ড করে রাখতেন, যা জানতেন না ওই ব্যক্তি। এরপর এসব ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেয়ার ভয় দেখিয়ে হাতিয়ে নেন টাকা।


এই চক্রের বাংলাদেশি দুই এজেন্টকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) সাইবার ক্রাইম এন্ড স্পেশাল (দক্ষিণ) বিভাগ। গ্রেফতারকৃতরা হলেন- মো. টিপু সুলতান ও মো. মোসলেম রানা।


গত বুধবার রাজধানীর বনানীর কড়াইল এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।


ডিবি বলছে, অনলাইনে বন্ধুত্ব গড়ে তুলে কথা বলার নামে ভিডিওকলে আসে। অন্তরঙ্গ মুহূর্তের ছবি ও ভিডিও নিয়ে সেগেুলো এডিট করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ছেড়ে দেওয়ার হুমকি দিয়ে টাকা হাতিয়ে নিত। চক্রের ফাঁদে পড়ে অনেকেই নিঃস্ব হয়েছেন।


২৪ ডিসেম্বর, রবিবার মিন্টো রোডের নিজ কার্যালয়ে অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, ফেসবুকে ভারতীয় শিক্ষার্থী পরিচয়ে বাংলাদেশী তরুণের সঙ্গে বন্ধুত্ব গড়ে তুলে। প‌রে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে। এক পর্যায়ে উভয় ঘনিষ্ঠ হয়ে নিয়মিত ভিডিও কলে কথা বলার সময়ে ঘনিষ্ঠ মূহুর্তের বেশকিছু ছবি ও ভিডিও ধারণ করে রাখে। এরপর সেগুলোকে হাতিয়ের হিসেবে ব্যবহার করে ব্ল্যাকমেইল করতে থাকে।


এরপর ভুক্তভোগীর কাছে এক লাখ টাকা দাবি করে। ভুক্তভোগী তরুণ মানসিক নির্যাতনের স্বীকার হয়ে তার এডিট করা নগ্ন ছবি ও ভিডিও ডিলেট করে দেবে বলে বিভিন্ন বন্ধুদের কাছ থেকে ধার করে প্রতারকের বিকাশ নম্বরে ৭ হাজার টাকা পাঠায়। পরবর্তীতে অভিযোগের প্রেক্ষিতে তাদের গ্রেফতার করে সাইবার এন্ড স্পেশাল ক্রাইমের দক্ষিণ বিভাগ।


গ্রেফতারকৃত‌দের জিজ্ঞাসাবাদে জানা যায়, এই অপরাধের নানা রহস্য। তারা দুজনেই কলেজ শিক্ষার্থী। টিপু সুলতান হাবিবুল্লাহ বাহার কলেজের বিবিএ তৃতীয় বর্ষের শিক্ষার্থী। আর মোসলেম রানা তিতুমীর কলেজে স্নাতক (ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং) বিষয়ে পড়াশোনা করছেন। তারা পড়াশোনার জন্য কড়াইলে এলাকায় থাকতো। এই চক্রটি চাকরিজীবি, শিক্ষার্থীসহ সমাজের প্রতিষ্ঠিতদের টার্গেট করে প্রতারণার ফাঁদ পাতত। এরপর এডিট করা ছবি/ ভিডিও প্রকাশের ভয় দেখিয়ে টাকা পয়সা হাতিয়ে নিত।


এই চক্রে ভারতীয় ও পাকিস্তানি নাগরিকরা জড়িত জানিয়ে অতিরিক্ত কমিশনার হারুন বলেন, এই চক্রের মাস্টারমাইন্ড ভারতীয় শাকিল। সে বিভিন্ন লোন অ্যাপস থেকে টার্গেটকৃত ব্যক্তিদের যোগাযোগের নাম্বার ও ফেসবুক লিংক সংগ্রহ করত। এরপর সুন্দরী তরুণীদের দিয়ে আপত্তিকর ছবি ও ভিডিও ধারণ করে ব্লাইকমেইল করে টাকা হাতিয়ে নিত। আর এজন্য তারা ভুয়া ইউপিআই (ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেসে তাত্ক্ষণিক রিয়েল-টাইম অর্থপ্রদান ব্যবস্থা) ব্যবহার করত। যার লিংক পাঠানো হত বাংলাদেশি এজেন্ট টিপুকে।


টিপু ইউপিআই পাঠায় পাকস্তিানি এজেন্ট পারভজকে। পারভেজ ভুক্তভোগীদেরকে কল দিয়ে/ব্ল্যাকমেইল করে টাকা আদায় কর। সেই টাকা পাঠানো হত শাকিল। ভুক্তভোগীদের কাছ থেকে আদায় করা টাকার ২৫ শতাংশ করে পেতেন এজেন্টরা।


শিক্ষার্থী থেকে তারা যেভাবে বিদেশি প্রতারক চক্রের এজেন্ট: গ্রেফতার দুই শিক্ষার্থী একই এলাকায় বসবাস করার সূত্রে পরিচিত। তারা দ্রুত সময়ে বেশি উপার্জনের আশায় প্রতারণায় জড়িয়ে যায়। এরপর ভারতীয় নাগরিকদের প্রস্তাবে রাজি হয়ে এই চক্রের বাংলাদেশি এজেন্ট হিসেবে কাজ করে। বিকাশের মাধ্যমে ভুক্তভোগীদের কাছে থেকে আদায় করা টাকা নিজেরা ২৫ শতাংশ রেখে ভারতীয়ে এজেন্টকে পাঠিয়ে দিত।


অনলাইনে ফাঁদ থেকে সতর্ক থাকার আহবান জানিয়ে ডিআইজ হারুণ বলেন, অপরিচিত ব্যক্তিদের অনলাইনে বন্ধু হিসেবে গ্রহণ না করা। পাশাপাশি অপরিচিতদের সঙ্গে ভিডিও কলে ভিডিও কলে কথা বলার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।


দীর্ঘদিন ধরে অভিনব এই প্রতারক চক্রের সদস্যদের গ্রেফতার করেছেন ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইমের (দক্ষিণ) ফিনান্সিয়াল এন্ড সোশ্যাল মিডিয়া ক্রাইম ইনভেস্টিগেশন টিমের ইনচার্জ এডিসি মো. সাইফুর রহমান।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com