‘গ্যাস খাতের সমস্ত বিতরণে মিটার বসানো হবে’
প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩, ১৭:৩৩
‘গ্যাস খাতের সমস্ত বিতরণে মিটার বসানো হবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গ্যাস খাতের সমস্ত বিতরণে মিটার বসানো হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।


২৭ নভেম্বর, সোমবার সচিবালয়ে জ্বালানি বিভাগ ও জাপান ব্যাংক ইন্টারন্যাশনাল কো-অপারেশনের (জেবিক) মধ্যে একটি সমঝোতা স্মারক সই শেষে তিনি এ তথ্য জানান।


নসরুল হামিদ বলেন, সমঝোতা স্মারকটি এই কারণে করা হচ্ছে যে, আমরা যে গ্যাস আনছি বা নিচ্ছি, সেটি যাতে নিরবচ্ছিন্ন ও সুষ্ঠুভাবে ব্যবহার করতে পারি। এই কারণে জাপান ব্যাংক ও জাপান সরকার আরও সাত লাখ মিটার গ্যাস কেনার ব্যাপারে সহযোগিতা করছে। এর আগে আমরা জেবিকের সহযোগিতা পেয়েছি।


তিনি বলেন, ঢাকা ও চট্টগ্রামসহ বিভিন্ন এলাকায় আমরা প্রিপেইড মিটার লাগিয়েছিলাম এবং সেই প্রকল্প এখনো চলমান আছে। এটা জাপানের সহযোগিতা সংস্থা জাইকার প্রকল্প ছিল। পরবর্তী সময়ে জাপান ব্যাংক ইন্টারন্যাশনাল কো-অপারেশন অর্থ সহযোগিতা করতে যাচ্ছে। কেবল তাই না, যেহেতু বাংলাদেশে জাপান অর্থনৈতিক অঞ্চল তৈরি হয়েছে, তাই সেখানে এরই মধ্যে যে-সব জাপানি এখানে মিটার নিয়ে কাজ করছেন, তারা একটি কারখানা তৈরির জন্য প্রস্তুতি নিচ্ছেন।


প্রতিমন্ত্রী বলেন, ভবিষ্যতে আরও মিটার কারখানা তৈরিতে বিভিন্ন জাপানি কোম্পানি ইচ্ছা প্রকাশ করেছে। জাপানি এসব কারখানাগুলোকে অর্থনৈতিকভাবে সহযোগিতা করার জন্য জাপানের বিভিন্ন ব্যাংক ধীরে ধীরে বাংলাদেশে প্রবেশ করছে। এই মুহূর্তে এটা আমাদের খুবই দরকার ছিল। কারণ আমাদের গ্যাস খাতে প্রায় ত্রিশ লাখ মিটার লাগবে।


আমরা জাপান ব্যাংক ইন্টারন্যাশনাল, কো-অপারেশন, বিশ্ব ব্যাংক ও এডিবি এই তিন ব্যাংকের সহযোগিতায় আমরা চেষ্টা করছি। গ্যাস খাতে সমস্ত বিতরণে আমরা মিটার লাগাব, যাতে কোনো অপচয় না হয় এবং যাতে সাশ্রয়ী মূল্যে তারা জ্বালানি বিল দিতে পারেন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com