বাংলাদেশে সহিংসতার ঘটনায় উদ্বিগ্ন অস্ট্রেলিয়া
প্রকাশ : ২০ নভেম্বর ২০২৩, ১৮:১১
বাংলাদেশে সহিংসতার ঘটনায় উদ্বিগ্ন অস্ট্রেলিয়া
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার জেরেমি ব্রুর বলেছেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক দেখতে চায় অস্ট্রেলিয়া। বাংলাদেশে গত কয়েক দিনের সহিংসতার ঘটনায় উদ্বিগ্ন রয়েছে তারা।


২০ নভেম্বর, সোমবার সকালে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের সঙ্গে সৌজন্য সাক্ষাত শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রীর দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয়।


বৈঠক শেষে ব্রিফিংয়ে হাইকমিশনার বলেন, সরকারও প্রতিশ্রুতিবদ্ধ অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পক্ষে। আমরা এ বিষয়টিকে স্বাগত জানাই। গত কয়েক দিনে সড়কের সহিংসতার ঘটনায় আমরা উদ্বিগ্ন। আমরা প্রত্যাশা করব, বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ বজায় থাকবে।


এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, অস্ট্রেলিয়ার বিনিয়োগকারীরা সহজ পন্থায় বিনিয়োগ বাড়াতে আগ্রহী। তবে এর জন্য প্রয়োজন ব্যবসার ভালো পরিবেশ। বাংলাদেশে সেই সুযোগ রয়েছে; বিনিয়োগকারীরাই সেই সিদ্ধান্ত নেবে বলেও তিনি উল্লেখ করেন।


বৈঠক শেষে এমএ মান্নান বলেন, স্বাধীনতার সময়ও অস্ট্রেলিয়া উচ্চমানের সমর্থন দিয়েছে। আজকে আমরা সেই দেশে পড়ালেখা করার জন্য ভিসা প্রক্রিয়াকে সহজ করে দেওয়ার কথা বলেছি।


তিনি আরও বলেন, আমরা যে ১০টি দেশে সবচেয়ে বেশি এক্সপোর্ট করি তার মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম। আমাদের এক্সপোর্ট প্রতিনিয়ত বাড়ছে। আমরা তাদের কাছ থেকে মাতারবাড়ির জন্য কয়লা আমদানি করছি। এছাড়া গম, দুধ ও পশম আনছি।


তিনি আরও বলেন, তারা এদেশে শিক্ষা, দক্ষ জনশক্তি ও অবকাঠামো উন্নয়নে বিনিয়োগে আগ্রহী। আমি বলেছি, আমাদের প্রচুর জনশক্তি আছে। তাদের দেশে অনেক জমি খালি পড়ে আছে। ওখানে কাজ করার অনেক সুযোগ আছে। আমরা তাদের অদক্ষ এবং আধা দক্ষ শ্রমিক নেওয়ার জন্য অনুরোধ করেছি। নির্বাচন নিয়ে তাদের সঙ্গে আমার আলোচনা হয়নি বলেও উল্লেখ করেন মন্ত্রী।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com