২৮ অক্টোবরের সংঘর্ষের ঘটনায় ৩৬ মামলা, আসামি ১৫৪৪ : ডিএমপি
প্রকাশ : ৩০ অক্টোবর ২০২৩, ১৭:১৫
২৮ অক্টোবরের সংঘর্ষের ঘটনায় ৩৬ মামলা, আসামি ১৫৪৪ : ডিএমপি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানী ঢাকায় গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষ ও সহিংসতার ঘটনায় মোট ৩৬টি মামলা হয়েছে। এসব মামলায় নাম উল্লেখ করে ১৫৪৪ জনকে আসামি করা হয়েছে।


ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া কেন্দ্র থেকে ৩০ অক্টোবর, সোমবার আনুষ্ঠানিক বার্তায় এই তথ্য জানানো হয়। ২৯ অক্টোবর, রবিবার পর্যন্ত ২৮টি মামলার খবর জানা গিয়েছিল। আজ আরও আটটি মামলার খবর জানা গেল।


২৮ অক্টোবরের ঘটনায় করা এসব মামলায় বিএনপির শীর্ষ নেতাদের বেশির ভাগকে আসামি করা হয়েছে।


বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে প্রধান বিচারপতির বাসভবন ভাঙচুরের ঘটনায় রমনা থানায় করা মামলায় গতকাল গ্রেপ্তার দেখানোর পর কারাগারে পাঠানো হয়েছে। তাকে ২৮ অক্টোবর পুলিশ হত্যায় প্রধান আসামি করা হয়েছে। এ ছাড়া অন্তত আরও তিনটি মামলায় তাকে আসামি করা হয়েছে।


মির্জা ফখরুল ছাড়া আসামির তালিকায় রয়েছেন-বিএনপির নেতা মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, গয়েশ্বর চন্দ্র রায়, রুহুল কবির রিজভী, আবদুল আউয়াল মিন্টু, বরকতউল্লা বুলু, জয়নুল আবদিন ফারুক, জয়নাল আবেদীন, আহমেদ আজম খান, নিতাই রায় চৌধুরী, শামসুজ্জামান, আলতাফ হোসেন চৌধুরী, শাহজাহান ওমর, মাহবুব উদ্দিন খোকনসহ অনেকে।


মামলাগুলোয় পুলিশকে হত্যা ও হত্যার উদ্দেশ্যে ককটেল বিস্ফোরণ, সরকারি কাজে বাধা, প্রধান বিচারপতির বাসভবনে ভাঙচুর, অগ্নিসংযোগ, পুলিশের অস্ত্র ছিনিয়ে নেওয়া ইত্যাদি অভিযোগ আনা হয়।


মামলার বেশির ভাগের বাদী পুলিশের সদস্যরা। কয়েকটি মামলার বাদী হয়েছেন ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা।


ডিএমপি জানিয়েছে, গত ২১ অক্টোবর থেকে ৯ দিনে ঢাকা মহানগর পুলিশের ৮টি অঞ্চলে আইনশৃঙ্খলা ও সহিংসতার ঘটনায় ১ হাজার ৭২৭ জনকে গ্রেফতার করা হয়েছে। বেশি গ্রেফতার করা হয়েছে বিএনপির মহাসমাবেশের দিন ২৮ অক্টোবর, ৬৯৬ জনকে। মহাসমাবেশের আগের ২ দিনে ৫৪২ জনকে গ্রেফতার করা হয়। পরদিন গ্রেফতার করা হয় আরও ২৫৬ জনকে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com