সৌদিতে চালু হচ্ছে প্রবাসীদের এনআইডি সেবা
প্রকাশ : ২৬ অক্টোবর ২০২৩, ২০:৫৮
সৌদিতে চালু হচ্ছে প্রবাসীদের এনআইডি সেবা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সৌদি আরবে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের জন্য শিগগিরই চালু হতে যাচ্ছে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা।


২৬ অক্টোবর, বৃহস্পতিবার এই লক্ষ্যে দূতাবাসে সৌদি প্রবাসীদের জন্য ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র প্রদান সংক্রান্ত মতবিনিময় সভা আয়োজন করা হয়।


এতে রিয়াদস্থ বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন পেশার অভিবাসীরা যোগ দেন।


মতবিনিময় সভায় রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, সৌদি আরবে বসবাসরত প্রায় ২৮ লাখ অভিবাসী বাংলাদেশিদের অনেকের জাতীয় পরিচয়পত্র নেই। এর ফলে প্রবাসীদের দেশে অনেক ধরনের সেবা প্রাপ্তিতে সমস্যায় পড়তে হয়। সৌদি প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার লক্ষ্যে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস ও জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট অফিসে বাংলাদেশ নির্বাচন কমিশনের একটি প্রতিনিধিদল ইতোমধ্যে কারিগরি প্রক্রিয়া ও প্রশিক্ষণ দেওয়া সম্পন্ন করেছে। আশা করা যায় খুব শিগগিরই প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র সেবা প্রদান চালু করা সম্ভব হবে।


রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, সবার হাতে স্মার্টকার্ড (জাতীয় পরিচয়পত্র) পৌঁছে দেওয়া প্রধানমন্ত্রীর অগ্রাধিকার মূলক প্রকল্প। তাই সংযুক্ত আরব আমিরাতের পর দ্বিতীয় দেশ হিসেবে সৌদি আরবে এ প্রকল্পের কাজ শুরু করা হচ্ছে। প্রধানমন্ত্রীর ভিশন অনুযায়ী স্মার্ট নাগরিক, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি ও স্মার্ট সরকার নির্মাণে সবার স্মার্টকার্ড দেওয়া জরুরি। সৌদি আরবে বসবাসরত প্রবাসীদের যাদের জাতীয় পরিচয়পত্র নেই তাদের সবাইকে স্মার্টকার্ড সেবা দিতে দূতাবাস প্রস্তুতি নিয়েছে।


মতবিনিময় সভায় বাংলাদেশ নির্বাচন কমিশনের আইডিইএর প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম স্মার্টকার্ড প্রকল্পের বিস্তারিত তুলে ধরেন।


তিনি প্রবাসীরা কীভাবে স্মার্টকার্ডের জন্য আবেদন করবেন, ফরম পূরণ করে দূতাবাসে জমা দেবেন তার বিস্তারিত তুলে ধরেন।


তিনি বলেন, সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হলে বর্তমানে শুধুমাত্র নতুন আবেদন নেওয়া হবে, সংশোধনের কাজ পর্যায়ক্রমে শুরু করা হবে।


সভায় নির্বাচন কমিশনের আইডিইএর উপপ্রকল্প পরিচালক মেজর মামুন-অর-রশিদ এনআইডি কার্যক্রমের বিস্তারিত তুলে ধরেন। এ সময় নির্বাচন কমিশন থেকে আগত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানে কয়েকজন প্রবাসী বাংলাদেশির হাতে স্মার্টকার্ড তুলে দেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী যা বাংলাদেশ থেকে প্রস্তুত করে আনা হয়েছিল। এ সময় প্রবাসীরা দ্রুত স্মার্টকার্ড দেওয়ার দাবি জানান এবং দূতাবাসের সহযোগিতা কামনা করেন।


প্রবাসীরা যাদের পাসপোর্টে বয়স বা নাম ভুল রয়েছে জাতীয় পরিচয়পত্রে তা সঠিক করে দেওয়ার দাবি জানান।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com