জাতীয়
'নির্বাচন শুরু হলে ইসির কথার বাইরে যাওয়ার সুযোগ নেই'
প্রকাশ : ২৬ অক্টোবর ২০২৩, ১৪:৪৯
'নির্বাচন শুরু হলে ইসির কথার বাইরে যাওয়ার সুযোগ নেই'
বিবার্তা প্রতিবেক
প্রিন্ট অ-অ+

নির্বাচন শুরু হয়ে যাওয়ার পর নির্বাচন কমিশনের কথার বাইরে আইন অনুযায়ী যাওয়ার কোনো শক্তি আইনে নেই এমনটা জানিয়ে নিউজটোয়েন্টিফোর টেলিভিশনের নির্বাহী সম্পাদক রাহুল রাহা বলেন, যারা বাংলাদেশে ভূখণ্ডে বাস করে, রাজনৈতিক দল, ভোটার, সিভিল সোসাইটি, ভূখণ্ডের সবার কথা আমরা শুনতে চাই। কিন্তু বাইরের কারো ইনস্ট্রাকশনে দেশ চলবে না। ওইটুক আত্মবিশ্বাস নিয়ে ৭১ সালে জন্ম নেওয়া বাংলাদেশকে এগোতে হবে।


২৬ অক্টোবর, বৃহস্পতিবার সকালে আগারগাঁও নির্বাচন ভবনের সভাকক্ষে "দ্বাদশ সংসদ নির্বাচন: গণমাধ্যমের ভূমিকা, জাতির প্রত্যাশা" শিরোনামে আয়োজিত সংলাপে তিনি এসব কথা বলেন।


রাহুল রাহা বলেন, আপনাদের কী করতে হবে তা আপনারা সবই জানেন। নির্বাচন শুরু হয়ে যাওয়ার পর থেকে সবকিছু নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে চলে যায়। নির্বাচন কমিশনের কথার বাইরে আইন অনুযায়ী যাওয়ার কোনো শক্তি কিন্তু বাংলাদেশের আইনে নেই। ফলে কমিশন এককভাবে সকল দায়িত্ব পালন করে এটি যেমন সত্য, তেমনি একই ভাবে সত্য যে কমিশন এককভাবেই নির্বাচনের দায়িত্ব পালন করে। নির্বাচনকালীন ইনফেক্ট তত্ত্বাবধায়ক সরকারেই হচ্ছে নির্বাচন কমিশন। রেগুলার যে সরকার থাকে তারা শুধুমাত্র কমিশনকে সাপোর্ট দেয়। সেই জায়গায় দরকার হচ্ছে কমিশনের গার্ডস।


তিনি বলেন, রাজীব কুমার যিনি ভারতের সিইসি এখন, আমরা যখন তার সঙ্গে দেখা করলাম তিনি বললেন, আমার কিচ্ছু দরকার নাই। যখন নির্বাচন হবে আমার হাতে আইন আছে। কে নির্বাচনে এলো, কে এলো না, কে কী পরামর্শ দিলো, কে দিলোনা, ইট ডাজ নট মেটার। আমি আমার আইন অনুযায়ী চলবো। আইনে পথে বাধা হলে আমি যে কোনো ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারি। এই অ্যাকশন নেওয়ার ক্ষমতা আমি মনে বাংলাদেশ নির্বাচন কমিশনেরও আছে। ইলেকশন কমিশন যদি সাহস করে কোনো ব্যবস্থা নেয় বাংলাদেশের মানুষ তাদের সঙ্গে থাকবে।


তিনি আরো বলেন, আরেকটা কথা রাজীব কুমার বললেন যে, যদি ৫০ শতাংশের মতো ভোটার আসে তাহলে সে ভোট অ্যাকসেপ্টেবল। ডোন্ট থিংক অ্যাবাউট পলিটিক্যাল পার্টিজ। কে এলো, কে এলোনা এটা বড় কথা না। কেননা, আইন অনুযায়ী গণতান্ত্রিক পদ্ধতিতে নিবন্ধিত দলগুলোই তো নির্বাচনে অংশগ্রহণ করবে। নির্বাচনে যে অংশগ্রহণ করবে না, সে অবশ্যই জনগণ থেকে বিচ্ছিনন্ন হয়ে যাবে। কারণ আমাদের গণতান্ত্রিক পদ্ধতিতে ক্ষমতায় যাওয়া বা দেশের সেবা করা হোয়াট এভার ইট ইজ, পাওয়ারে যাওয়া এটাই হচ্ছে মূল উদ্দেশ্যে। কাজেই যারা নির্বাচনে আসবে না, তাদের দায়িত্বে নির্বাচনে আসবে না। যদি জনগণের ৫০ শতাংশ অংশগ্রহণ থাকে ইলেকশন ইজ অল রাইট।


তিনি ইসির উদ্দেশ্যে আরো বলেন, সংবিধান যতক্ষণ আছে আপনি সংবিধান অনুযায়ী দায়িত্ব পালন করবেন। সংবিধান যদি কাল পরিবর্তন হয়, তাহলে পরিবর্তিত সংবিধান অনুযায়ী কাজ করবেন। যতক্ষণ বিদ্যমান সংবিধান আছে, ততক্ষণ পর্যন্ত নির্বাচন কমিশনের উচিত সে অনুযায়ী কাজ করা।


রাহুল রাহা আরো বলেন, সংঘাত থাকবে সেটা রাজপথে। সবাইকে নিয়ে বসার চেষ্টা করবেন। সবাইকে নিয়ে পথ চলার পথে আমি যেতে চাই। তবে দেশের ভেতরের যারা আছে তাদের পরামর্শটা শোনাই মূল বিষয়। যারা বাংলাদেশে ভূখণ্ডে বাস করে, রাজনৈতিক দল, ভোটার, সিভিল সোসাইটি, ভূখণ্ডের সবার কথা আমরা শুনতে চাই। সবার কথা শুনবেন। বাইরের সুপরামর্শ নেওয়া যেতে পারে। কিন্তু বাইরের কারো ইনস্ট্রাকশনে দেশ চলবে না। ওইটুক আত্মবিশ্বাস নিয়ে ৭১ সালে জন্ম নেওয়া বাংলাদেশকে এগোতে হবে।


তিনি বলেন, আমাদের দেশ আমরা আমাদের সংবিধান অনুযায়ী পরিচালিত করবো। আমাদের নির্বাচিত সরকার টু-থার্ড মেজরিটি পেলে চেঞ্জ করতে পারবে, সে রকম একটা পরিস্থিতির ভেতর দিয়ে আমরা যাবো। আমার মনে হয় নির্বাচন কমিশনের যদি গার্ডস থাকে তাহলে এই নির্বাচনে বড় ধরণের কোনো প্রবলেম হবে না। সংঘাত হতে পারে। ভারতের নির্বাচনেও সংঘাতে বহু লোক মারা পড়ে। আমাদের এখানে নির্বাচন কমিশন এতো ভালো দায়িত্ব পালন করে মৃত্যুর ঘটনা প্রায় ঘটেই না। আমি সহিংসতার বিন্দুমাত্র পক্ষে না। কিন্তু আমাদের মনে রাখতে হবে ইলেকশন একটা করে যাওয়া ছাড়া গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রাখার কোনো পথ নেই। ফলে নির্বাচন কমিশনকে সেই দায়িত্ব নিতে হবে। এবং ভয় ছড়ানোর মতো কোনো কথা বলা যাবে না।


সংলাপে বিভিন্ন গণমাধ্যমের ৩৮ জন সিনিয়র সাংবাদিককে আমন্ত্রণ জানানো হয়। প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সভাপতিত্বে চার নির্বাচন কমিশনারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/রিয়াদ/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com