মা ইলিশ সংরক্ষণ অভিযানে তৎপর ভূমিকা রাখছে বাংলাদেশ কোস্ট গার্ড
প্রকাশ : ১২ অক্টোবর ২০২৩, ২২:১৮
মা ইলিশ সংরক্ষণ অভিযানে তৎপর ভূমিকা রাখছে বাংলাদেশ কোস্ট গার্ড
মোংলা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক ইলিশ মাছের প্রজনন মৌসুমকে লক্ষ্য রেখে ‘মা ইলিশ’ রক্ষার্থে ও ইলিশের প্রজননক্ষেত্র রক্ষার উদ্দেশ্যে মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী ইলিশের ভরা প্রজনন মৌসুমে দেশের নির্দিষ্ট উপকূলীয় এলাকায় ইলিশ মাছ আহরণ নিষিদ্ধ করা হয়। এরই ধারবাহিকতায় ইলিশের প্রজনন ক্ষেত্র সংরক্ষণের উদ্দেশ্যে মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন-১৯৫০ মোতাবেক ১২ অক্টোবর থেকে ০২ নভেম্বর ২০২৩ (২৭ আশ্বিন থেকে ১৭ কার্তিক ১৪৩০ বঙ্গাব্দ) পর্যন্ত মোট ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে সারাদেশে ইলিশের আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ এবং ক্রয়-বিক্রয় নিষিদ্ধ থাকবে।


বাংলাদেশ কোস্ট গার্ড কার্যকরভাবে “মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৩” পরিচালনার জন্য নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে। কোস্ট গার্ডের দায়িত্বাধীন এলাকাসমূহে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিং, জনসচেতনতামূলক সভাসহ নানাভাবে প্রচারণা চালানো হচ্ছে।


এছাড়াও “মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৩” সফল করার উদ্দেশ্যে বাংলাদেশ কোস্ট গার্ড কর্তৃক সংশ্লিষ্ট সংস্থাসমূহের সাথে প্রয়োজনীয় সমন্বয়ের মাধ্যমে একক ও যৌথভাবে বিভিন্ন অভিযান চলমান রয়েছে। “মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৩” পরিচালনায় বাংলাদেশ কোস্ট গার্ড এর ০৫ টি ঘাঁটি, ২৮ টি ছোট-বড় জাহাজ এবং ৬৫ টি স্থায়ী ও ০২ টি অস্থায়ী কন্টিনজেন্ট এর সদস্যগণ শতাধিক জলযানের মাধ্যমে দেশের বিভিন্ন নদীতে সর্বদা টহলে নিয়োজিত রয়েছে।


বাংলাদেশ কোস্ট গার্ড এর আওতাভুক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, ডাকাতি দমন ও জননিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অবৈধভাবে মৎস্য আহরণ, জাটকা নিধন ও মা ইলিশ রক্ষায় নিয়মিত অভিযান পরিচালনা অব্যাহত রাখবে।


বিবার্তা/জাহিদ/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com