গার্মেন্টস শ্রমিকদের নূন্যতম বেতন ২৩০০০ টাকা করার দাবি
প্রকাশ : ০১ অক্টোবর ২০২৩, ১৫:৪১
গার্মেন্টস শ্রমিকদের নূন্যতম বেতন ২৩০০০ টাকা করার দাবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা করা ছাড়াও সাতটির বদলে পাঁচটি গ্রেড করাসহ বেশ কয়েকটি দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।


১ অক্টোবর, রবিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত শ্রমিক সমাবেশে এ দাবি জানান কাউন্সিলের নেতারা। সমাবেশ শেষে মজুরি বোর্ডের চেয়ারম্যান বরাবর স্মারকলিপি প্রদান করতে যান তারা।


সমাবেশে বক্তারা বলেন, বর্তমানে গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি আট হাজার টাকা, যা ২০১৮ সালের ২৫ নভেম্বর ঘোষনা করা হয়। আগামী ২৫ নভেম্বর সেই ঘোষণার পাঁচ বছর পূর্ণ হবে। এই পাঁচ বছরে প্রতিদিন নিত্য প্রয়োজনীয় চাল, ডাল, আলু, রসুন, মাছ-মাংস, তরিতরকারী, শিক্ষা, চিকিৎসা ও বাসাভাড়ার খরচ বৃদ্ধি পেয়ে দ্বিগুণ বা তারও বেশি হয়েছে। সে তুলনায় শ্রমিকদের মজুরি বাড়েনি। বরং বর্তমান ডলারের মান হিসাব করলে শ্রমিকদের মজুরি কমেছে এবং মালিকদের মুনাফা অনেক বেড়েছে।


তারা বলেন, বর্তমানে নিম্নতম মজুরিতে শ্রমিকদের জন্য সাতটি ও কর্মচারীদের জন্য চারটি গ্রেড রয়েছে। গ্রেড নির্ধারণে কোনো দিকনির্দেশনা নিম্নতম মজুরির গেজেটে না থাকায় মালিপক্ষ সিনিয়র গ্রেডে (৩ নম্বর গ্রেড) কাজ করলেও শ্রমিকদের সাধারণ বা জুনিয়ার গ্রেড দেওয়া হয়। শ্রমিকদের জন্য সাতটি গ্রেড দরকার না হলেও শ্রমিকদের ঠকানোর জন্য সাতটি গ্রেড করা হয়। আগের ঘোষিত নিম্নতম মজুরির গ্রেডে শ্রমিকদের মূল মজুরি কমিয়ে ৫১ শতাংশ করা হয়। যার ফলে শ্রমিকদের ওভারটাইম মজুরি, ঈদ বোনাস ও সার্ভিস বেনিফিট কমেছে। আমরা মজুরি বোর্ডের কাছে এর তীব্র প্রতিবাদ করেছি।


বক্তারা বলেন, গার্মেন্টস শ্রমিকদের পক্ষ থেকে আমরা মজুরি বোর্ডের কাছে বেশ কয়েকটি দাবি জানিয়েছি। দাবিগুলো হচ্ছে— সাতটি গ্রেডের পরিবর্তে পাঁচটি গ্রেড করতে হবে; এক নম্বর গ্রেড ও দুই নম্বর গ্রেড স্টাফদের জন্য করতে হবে; তিন নম্বর গ্রেড (অভিজ্ঞ অপারেটরসহ) শ্রমিকদের জন্য ২৮ হাজার ৫০০ টাকা করতে হবে; চার নম্বর গ্রেড (জুনিয়র অপারেটর বা কম অভিজ্ঞ) শ্রমিকদের জন্য ২৬ হাজার টাকা করতে হবে; পাঁচ নম্বর গ্রেড হেলপারদের জন্য ২৩ হাজার টাকা করতে হবে; মূল মজুরি ৬৫ শতাংশ ও বাড়িভাড়া ৩৫ শতাংশ করতে হবে; শ্রমিকদের আইডি কার্ডে (পরিচয় পত্র) গ্রেড উল্লেখ করে দিতে হবে।


সমাবেশে উপস্থিত ছিলেন ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের সভাপতি আমিরুল হক আমিন, সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন আহমেদ ও ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কাসের সাধারণ সম্পাদক নুরুল ইসলামসহ আরও অনেকে।


বিবার্তা/রিয়াদ/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com