রোহিঙ্গা প্রত্যাবাসনে জাপানের সহযোগিতা চায় বাংলাদেশ
প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৩, ২০:১১
রোহিঙ্গা প্রত্যাবাসনে জাপানের সহযোগিতা চায় বাংলাদেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে আশ্রয়ে থাকা রোহিঙ্গা জনগোষ্ঠিকে নিজ দেশে ফেরত পাঠাতে জাপানের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।


৩ সেপ্টেম্বর, রবিবার রাজধানীর শেরে বাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ে নিজ কার্যালয়ে জাপানি সংসদের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান মন্ত্রী।


তিনি বলেন, জাপান আমাদের ভালো বন্ধু। মিয়ানমারের সঙ্গে তাদের ভালো সম্পর্ক রয়েছে। তাই বাংলাদেশে অবস্থানরত ১২ লাখ রোহিঙ্গা সদস্যদের নিরাপদ প্রত্যাবাসনে তাদের সহায়তা চেয়েছি।


তিনি আরো বলেন, জাপান আমাদের মেট্রোরেল, শাহাজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে তৃতীয় টার্মিনালের নির্মাণে তারা সহযোগিতা করছে। প্রতিনিধি দলের সদস্যরা জানিয়েছে ভবিষ্যতে রেলসহ অন্যান্যখাতে সহায়তা থাকবে।


সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিনিধি দলের এক সদস্য বলেন, আগামীকাল আমরা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করব। সেখানকার মানবিক সহায়তার পর্যালোচনা করে জাপানের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেব। এছাড়া দেশে অবস্থানরত জাপানি ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে আলোচনায় বসবে প্রতিনিধিদল। এসময় দেশের বিনিয়োগ পরিবেশ আরো উন্নতি করার প্রতি গুরুত্বআরোপ করেন তারা।


ডিজিটালাইজেশন সামাজিক নিরাপত্তাসহ দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে আরো নিবিড় সম্পর্ক চেয়েছে প্রতিনিধি দলের সদস্যরা।


জাপানি সংসদের প্রতিনিধিদলে ছিলেন‌ নাকানিসি ইকো ডিরেক্টর অব দ্য কমিটি অন জেনারেল অ্যাফেয়ার্স, হাউজ অব কাউন্সিলর ইমি ইরিকো, ডিরেক্টর অব অ্যাডুকেশন মিউরা নব হিরু। এছাড়া আরও উপস্থিত ছিলেন মিনাগায়া কেনিচি, নিশোমাসুমি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com