২০৩৪ পর্যন্ত কানাডার বাজারে শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ
প্রকাশ : ২৮ আগস্ট ২০২৩, ১৮:১৩
২০৩৪ পর্যন্ত কানাডার বাজারে শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২৩ সাল থেকে লিস্ট-ডেভেলপমেন্ট কান্ট্রি ট্যারিফ (এলডিসিটি) স্কিমের আওতায় কানাডায় সম্পূর্ণ শুল্কমুক্ত ও কোটামুক্ত প্রবেশাধিকার সুবিধা ভোগ করছে বাংলাদেশ। ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বেরিয়ে গেলেও কানাডার বাজারে আগামী দশ বছর শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ। ২০৩৪ সাল পর্যন্ত এই শুল্কমুক্ত সুবিধা থাকবে।


এলডিসিটি স্কিম জিপিটির আওতায় পড়ে যা প্রতি ১০ বছর পর নবায়ন করা হচ্ছে। জেনারেল প্রেফারেনশিয়াল ট্যারিফ (জিপিটি) স্কিমটির বর্তমান সংস্করণের মেয়াদ ২০২৪ সালে শেষ হবে।


কানাডা সরকার উন্নয়নশীল দেশগুলোকে জিপিটি স্কিমের আওতায় শুল্কমুক্ত বাজারসুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ স্কিমের আওতায় তৈরি পোশাক উৎপাদনের নিয়ম শিথিলসহ অন্যান্য পণ্যেও শুল্কমুক্ত প্রবেশাধিকার দেয়া হবে কানাডায়। শিল্পের শ্রম ও পরিবেশগত কমপ্লায়েন্সের ওপর ভিত্তি করে কানাডার বাজার প্রবেশাধিকার সুবিধাগুলোকে সম্প্রসারিত করার প্রস্তাবও রাখা হয়েছে।


এ নিয়ে দেশের তৈরি পোশাক শিল্প মালিক ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ’র একজন পরিচালক জানান, কানাডা বাংলাদেশের তৈরি পোশাকের অন্যতম বড় বাজার। গত ৮ জুন কানাডা সরকার একটি ফাইন্যান্স বিল পাস করেছে। সে বিলে জিপিটি স্কিমের মেয়াদ ২০৩৪ সালের শেষ পর্যন্ত বাড়ানর কথা বলা হয়েছে। এতে বাংলাদেশের শিল্প উদ্যোক্তাদের জন্য সুখবর দিল দেশটি। এ সুযোগ কাজে লাগিয়ে দেশটিতে আরো রফতানি বাড়াবেন শিল্প মালিকরা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com