জাতীয়
সুইডেনে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় বাংলাদেশের নিন্দা
প্রকাশ : ৩১ জুলাই ২০২৩, ০১:২৩
সুইডেনে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় বাংলাদেশের নিন্দা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সম্প্রতি সুইডেনে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা ও উদ্বেগ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। রবিবার (৩০ জুলাই) বিকেলে সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী টবিয়াস বিলস্ট্রমের সাথে এক ফোনালাপে এ প্রতিক্রিয়া জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।


ফোনালাপে ড. মোমেন বলেন, সুইডেনে বারবার কোরআন পোড়ানো ও বিভিন্নভাবে ধর্মীয়গ্রন্থ অবমাননার ঘটনায় গভীর উদ্বেগ ও তীব্র নিন্দা জানাচ্ছে বাংলাদেশ। নাগরিকদের মাঝে ধর্মীয় সম্প্রীতি, সৌহার্দ ও শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিতেও এটি একটি বড় বাধা। সুইডেন দীর্ঘদিন ধরে বাংলাদেশের বন্ধু হিসেবে পাশে আছে। বাংলাদেশ আশা করে বন্ধুত্বের খাতিরে হলেও এমন ঘটনার পুনরাবৃত্তি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে সুইডেন।


ফোনালাপে সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী টবিয়াস বিলস্ট্রম বলেন, কোনো ধরনের ইসলামোফোবিক আচরণ বা কর্মকাণ্ডকেই সমর্থন করে না সুইডেন সরকার। ধর্মীয় গ্রন্থের অবমাননা নিঃসন্দেহে ঘৃণ্য ও অসম্মানজনক কাজ। সুইডেন তার বাসিন্দাদের যেকোনো যৌক্তিক দাবি বা যৌক্তিক প্রতিবাদের অধিকারকে সমর্থন করে। বিক্ষোভ বা মিছিলে বাধা না দিলেও কোরআন বা অন্যান্য ধর্মীয় গ্রন্থ অবমাননার বিরুদ্ধে খুবই কঠোর অবস্থানে আছে সুইডিশ পুলিশ। প্রতিবাদের স্বাধীনতার অপব্যবহার করে কোরআন অবমাননা ও পোড়ানোর ঘটনার পর পাবলিক অর্ডার অ্যাক্ট বিশ্লেষণ করে দেখছেন সুইডেনের আইনমন্ত্রী। এ সময় বাংলাদেশে বিদ্যমান ধর্মীয় সম্প্রীতি প্রশংসাও করেন তিনি।


সুইডেনের নেয়া পদক্ষেপে সন্তুষ্টি প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতির দেশ। এখানে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে চমৎকার ধর্মীয় সম্প্রীতি বিদ্যমান।


ফোনালাপের শেষে আসন্ন জাতীয় নির্বাচন ইস্যুতে নিজের প্রত্যাশা ব্যক্ত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের নির্বাচন কমিশন শান্তিপূর্ণ পরিবেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন করতে যাচ্ছে। জাতীয় নির্বাচনে সুইডিশ পর্যবেক্ষক দল পাঠানোর অনুরোধও করেন ড. মোমেন।


ড. মোমেনের বার্তা যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী।


বিবার্তা/এসএ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com