পাঁচ দিনের সফরে ঢাকায় আসছেন আইসিসির প্রধান কৌঁসুলি
প্রকাশ : ০৪ জুলাই ২০২৩, ১১:১৩
পাঁচ দিনের সফরে ঢাকায় আসছেন আইসিসির প্রধান কৌঁসুলি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম খান পাঁচ দিনের সফরে দ্বিতীয়বারের মতো বাংলাদেশ সফরে আসছেন আজ মঙ্গলবার ( ৪ জুলাই)। এর আগে ২০২২ সালের ফেব্রুয়ারিতে পাঁচ দিনের সফরে বাংলাদেশে এসেছিলেন করিম খান।


সফরসূচি অনুযায়ী, সফরের প্রথম দিন মঙ্গলবার আইসিসির প্রধান কৌঁসুলি করিম খান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।


বুধবার ও বৃহস্পতিবার তিনি কক্সবাজারে থাকবেন। সেখানে রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে কথা বলার পাশাপাশি শরণার্থী ত্রাণও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মাদ মিজানুর রহমানের সঙ্গে বৈঠক করবেন।


পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আইসিসির প্রধান কৌঁসুলি এবার বাংলাদেশে এসে রোহিঙ্গাদের ওপর মানবতাবিরোধী অপরাধ হয়েছে কি না, সেটি তদন্ত করে জবাবদিহি নিশ্চিত করার তাগিদ দেবেন।


রোম সনদ অনুযায়ী, রাখাইন থেকে রোহিঙ্গা বিতাড়নে মানবতাবিরোধী অপরাধ হয়েছে কি না, সেটার তদন্ত করছে আইসিসি। রোম সনদের অন্যতম স্বাক্ষরকারী দেশ বাংলাদেশ। তবে মিয়ানমার রোম সনদে স্বাক্ষর করেনি। দেশটি আইসিসির তদন্তের এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলেছিল।


রোহিঙ্গা বিতাড়নের মধ্য দিয়ে মানবতাবিরোধী অপরাধ তদন্তে সাক্ষ্য-প্রমাণ সংগ্রহের জন্য বাংলাদেশে কাজ করার বিষয়ে আন্তর্জাতিক এই আদালত একটি সমঝোতা সই করেছে।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com