যারা মনোনয়নপত্র জমা দিলেন ঢাকা-১৭ আসনে
প্রকাশ : ১৬ জুন ২০২৩, ১৭:৪১
যারা মনোনয়নপত্র জমা দিলেন ঢাকা-১৭ আসনে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রায় ১৫ জন মনোনয়নপত্র জমা দিল ঢাকা-১৭ আসনের আসন্ন নির্বাচনে অংশ নিতে।


এদের মধ্যে আটটি রাজনৈতিক দলের ১০ জন এবং পাঁচজন স্বতন্ত্র প্রার্থী। জাতীয় পার্টি ও গণতন্ত্রী পার্টির দুজন করে মনোনয়নপত্র জমা দিয়েছেন।


মনোনয়নপ্রার্থীরা হলেন- আওয়ামী লীগের মোহাম্মদ আলী আরাফাত, জাতীয় পার্টির (রওশন এরশাদ মনোনীত) মো. মামুনূর রশিদ, জাতীয় পার্টির (জি এম কাদের মনোনীত) সিকদার আনিসুর রহমান তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) মজিবুর রহমান, মুক্তিজোটের মো. আকতার হোসেন, গণতন্ত্রী পার্টির অশোক কুমার ধর ও মো. কামরুল ইসলাম, জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসান ও বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল ইসলাম স্বপন। এছাড়া তুলেছেন স্বতন্ত্র প্রার্থী- আশরাফুল হোসেন আলম (হিরো আলম), মো. তারিকুল ইসলাম, আবু আজম খান, ‍মুসাউর রহমান খান ও শেখ আসাদুজ্জামান জালাল।


তাদের মনোনয়নপত্র বাছাইয়ে ঋণ-বিল খেলাপি, হলফনামায় অসত্য তথ্যসহ প্রার্থী হওয়ার যোগ্যতা-অযোগ্যতার বিধানগুলো পর্যালোচনা করে দেখবেন রিটার্নিং কর্মকর্তা।


এছাড়া দলীয় প্রার্থীর ক্ষেত্রে দলের সভাপতি/সাধারণ সম্পাদকের প্রত্যয়ন জমা দিতে হবে মনোনয়নপত্রে। আর স্বতন্ত্র প্রার্থী হতে সংসদীয় আসনের ১ শতাংশ ভোটারের সমর্থনসূচক তালিকা জমা দিতে হবে।


আইন-বিধি অনুযায়ী, একই দলের প্রত্যয়নে একাধিক প্রার্থী থাকার সুযোগ যেমন নেই। আবার দুজন প্রার্থিতা বাছাইয়ে বৈধ হওয়ার কেউ প্রত্যাহার না করলে দুজনের মনোনয়নপত্র বাতিল হয়ে যাবে।


স্বতন্ত্র প্রার্থিতার ক্ষেত্রে দ্বৈবচয়নের ভিত্তিতে যাচাইয়ের সময় কোনো ভোটারের সমর্থিত স্বাক্ষর সঠিক না হলেও টিকবে না মনোনয়নপত্র।


১৫ জুন, বৃহস্পতিবার মনোনয়নপত্র দাখিলের সময় শেষে এ তথ্য জানান এই উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও ঢাকার জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান।


তফসিল অনুযায়ী, মনোনয়ন বাছাই হবে ১৮ জুন। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৫ জুন। পরদিন হবে প্রতীক বরাদ্দ।


সবশেষে ১৭ জুলাই সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ব্যালট পেপারে ভোট নেয়া হবে রাজধানীর এই আসনে।


সেই ভোটে যিনি জয়ী হবেন, তিনি কয়েক মাসের জন্যই কেবল সংসদে প্রতিনিধিত্ব করতে পারবেন। সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যুতে দ্বাদশ সংসদ নির্বাচনের কয়েক মাস আগে এখানে উপনির্বাচন করতে হচ্ছে।


বিবার্তা/ সানজিদা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com