আত্মসমর্পণ করতে যাচ্ছে ৩২৩ চরমপন্থি
প্রকাশ : ১৭ মে ২০২৩, ২১:৩২
আত্মসমর্পণ করতে যাচ্ছে ৩২৩ চরমপন্থি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০০ অস্ত্রসহ ৩২৩ জন চরমপন্থি আত্মসমর্পণ করতে যাচ্ছে বলে জানিয়েছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। আগামী রবিবার (২১ মে) সিরাজগঞ্জে র‍্যাব-১২-এর তত্ত্বাবধানে তারা আত্মসমর্পণ করবে।


বুধবার (১৭ মে) দুপুরে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক আ ন ম ইমরান খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এবং স্বরাষ্ট্রমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে চরমপন্থিদের অপরাধ জীবন থেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে র‍্যাব কার্যক্রম শুরু করে। এরই ধারাবাহিকতায় আগামী ২১ মে র‍্যাব-১২-এর তত্ত্বাবধানে সিরাজগঞ্জে দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এলএম লাল পতাকা বাহিনীর ২৯৪ জন, জনযুদ্ধের ৮ জন এবং সর্বহারার ২১ জনসহ সর্বমোট ৩২৩ জন চরমপন্থীর সদস্য প্রায় ২০০ অস্ত্রসহ আত্মসমর্পণ করতে যাচ্ছে।


এই তালিকায় দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এলএম লাল পতাকা বাহিনীর ২৯৪ জন, জনযুদ্ধের আটজন এবং সর্বহারার ২১ জনসহ ৩২৩ জন চরমপন্থি সদস্য রয়েছেন। আগামী ২১ মে বগুড়ায় তারা প্রায় দুশো অস্ত্র আত্মসমর্পণ করতে যাচ্ছেন। সেই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।


আত্মসমপর্ণ করা চরমপন্থি সদস্য ও তাদের পরিবারের সদস্যদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করার প্রক্রিয়া চলছে জানিয়ে র‌্যাব জানায়, তাদের আর্থিকভাবে সচ্ছল করার জন্য বিভিন্ন কর্মমুখী প্রশিক্ষণ দেওয়াসহ প্রয়োজনীয় আর্থিক সহযোগিতার মাধ্যমে সমাজে পুনর্বাসিত করা হবে। ইতোমধ্যে টাঙ্গাইলের ৩০টি সর্বহারা পরিবারের নারী সদস্যদের হস্তশিল্প প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী করার জন্য ‘উদয়ের পথে’ নামক একটি পাইলট প্রোগ্রাম চালু করা হয়েছে। ভূমিহীনদের স্থায়ী বাসস্থানের জন্য জমি বরাদ্দের পরিকল্পনাও রয়েছে। এ ছাড়া বিভিন্ন চরমপন্থী দলের নেতা ও সদস্যদের আর্থিক প্রণোদনার মাধ্যমে গরুর খামার, পোলট্রি ফার্ম, মাছ চাষ, চায়ের দোকান, ভ্যান-রিকশা, সেলাই মেশিন প্রদানের মাধ্যমে স্বাভাবিক পেশায় পুনর্বাসন করা হবে।


৩২৩ চরমপন্থি আত্মসমর্পণ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়াও উপস্থিত থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেনজীর আহমেদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়রে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান, বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, র‍্যাব ফোর্সেসের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন, সরকারি বিভিন্ন দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।



বিবার্তা/লিমন/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com