দক্ষ জনশক্তি হলে টেকসই সামাজিক অগ্রগতি নিশ্চিত হবে: স্পিকার
প্রকাশ : ০৯ মে ২০২৩, ২৩:৪৯
দক্ষ জনশক্তি হলে টেকসই সামাজিক অগ্রগতি নিশ্চিত হবে: স্পিকার
ফাইল ছবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের পূর্ণ সুবিধা নিতে নারী-পুরুষ সকলকে দক্ষ জনশক্তিতে পরিণত হতে হবে। তাহলেই টেকসই সামাজিক অগ্রগতি নিশ্চিত হবে। আসুন আমরা একসাথে এমন একটি বিশ্ব তৈরি করি যা দারিদ্র্য, ক্ষুধা, যুদ্ধ এবং মানুষের দুর্ভোগ দূর করতে পারে এবং মানবতার কল্যাণের জন্য বিশ্ব শানিত ও নিরাপত্তা অর্জন করতে পারে।


মঙ্গলবার (৯ মে) রাজধানীর মহাখালীস্থ ব্র্যাক সেন্টারে আয়োজিত ‘সোশ্যাল প্রোগ্রেস ইন সাউথ এশিয়া’ শীর্ষক ‘১১তম সাউথ এশিয়া অর্থনৈতিক পলিসি নেটওয়ার্ক কনফারেন্সে’ প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।


‘বিশ্বব্যাংক এবং ব্র্যাক ইউনিভার্সিটি অফ গভর্নমেন্ট অ্যান্ড ডেভলপমেন্ট (বিআইজিডি)’-এর যৌথ উদ্যোগে আয়োজিত কনফারেন্সে স্বাগত বক্তব্য ব্র্যাক ইউনিভার্সিটির নির্বাহী পরিচালক ইমরান মতিন। সূচনা বক্তব্য রাখেন বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটান বিষয়ক কান্ট্রি ডিরেক্টর আব্দুলায়ে সায়েক।


স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আরো বলেন, সমাজের প্রত্যেক ব্যক্তিকে সামাজিক অগ্রগতির মাধ্যমে তাদের পূর্ণ সম্ভাবনায় বিকশিত করার সুযোগ সৃষ্টি করতে হবে। জীবন মানের উন্নয়নের জন্য অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি বৈষম্য ও দারিদ্র্য দূর করতে হবে।


তিনি বলেন, বৈষম্য নিরসনে সামাজিক প্রতিবন্ধকতা দূর করে ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে। তাহলেই দেশের সামগ্রিক কল্যাণ নিশ্চিত হবে।


তিনি আরো বলেন, দেশের সামগ্রিক উন্নয়নে কাঙ্খিত সামাজিক অগ্রগতির প্রয়োজন রয়েছে। সেজন্য অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন অত্যন্ত জরুরি। অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিতকরণে প্রতিটি সেক্টরে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে।


স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সামাজিক অগ্রগতির চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষকের জন্য ১০ টাকায় ব্যাংক একাউন্ট, মেয়েদের জন্য উপবৃত্তি, আশ্রয়ণ প্রকল্প, একটি বাড়ি একটি খামারসহ নানাবিধ উন্নয়নমূলক কর্মকান্ড গ্রহণ করেছেন। আইসিটি ট্রেনিংয়ের মাধ্যমে দক্ষ হয়ে তরুণ প্রজন্ম ঘরে বসেই ফ্রিল্যান্সিং এর মাধ্যমে অর্থ উপার্জন করছেন।


কনফারেন্সে বিশ্বব্যাংক, বিআইজিডি ও বিভিন্ন এনজিও'র দেশী ও বিদেশী অংশগ্রহণকারী, আমন্ত্রিত অতিথি উপস্থিত ছিলেন।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com