বাংলাদেশকে ৩ বিলিয়ন ডলার ঋণ দেবে দক্ষিণ কোরিয়া
প্রকাশ : ০৪ মে ২০২৩, ১৭:৪৭
বাংলাদেশকে ৩ বিলিয়ন ডলার ঋণ দেবে দক্ষিণ কোরিয়া
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মেট্রোরেল নির্মাণসহ অন্য প্রকল্পের জন্য বাংলাদেশকে তিন বিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে দক্ষিণ কোরিয়া। বাংলাদেশি মুদ্রায় যা (প্রতি ডলার ১০৬ টাকা ধরে) ৩১ হাজার ৮০০ কোটি টাকা।


৪ মে, বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার ইনচনে ঋণ সহায়তার জন্য বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ফ্রেমওয়ার্ক চুক্তি স্বাক্ষরিত হয়।


২০২৩-২০২৭ মেয়াদে তিন বিলিয়ন মার্কিন ডলারের নমনীয় ঋণ সহায়তায় বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী চুক্তিতে সই করেন। দক্ষিণ কোরিয়া সরকারের পক্ষে সই করেন কোরিয়ান এক্সিম ব্যাংকের প্রেসিডেন্ট হি সুং উন।


মেট্রোরেল রুট-৪ প্রকল্পে সমঝোতা চুক্তিও সই হয়। এতে সই করেন বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং কোরিয়া সরকারের পক্ষে দক্ষিণ কোরিয়ার ইকোনমিক অ্যান্ড ফাইন্যান্স মিনিস্টার কিসুন ব্যাং।


এই বড় অঙ্কের ঋণ মিলবে ইকোনমিক ডেভলপমেন্ট করপোরেশন ফান্ডের আওতায় । এই ঋণে বাংলাদেশের গুরুত্বপূর্ণ বৃহৎ প্রকল্পসমূহ বাস্তবায়ন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।


সূত্রটি আরো জানায়, এই ফ্রেমওয়ার্ক অ্যারেঞ্জমেন্টের আওতায় যেসব ঋণ চুক্তি সই হবে সেগুলোর বাৎসরিক সুদের হার হবে ০.০১ শতাংশ থেকে ০.০৫ শতাংশ। ঋণ পরিশোধের সময়সীমা ৪০ বছর এবং গ্রেস পিরিয়ড ১৫ বছর। তবে প্রোগ্রামের ক্ষেত্রে বার্ষিক সুদের হার ০. ৫ থেকে ১ শতাংশ এবং ঋণ পরিশোধের সময়সীমা ২৫ বছর। এক্ষেত্রে গ্রেস পিরিয়ড ৭ বছর।


মেট্রোরেল:
দক্ষিণ কোরিয়ার ইকোনমিক ডেভেলপমেন্ট কো-অপারেশন ফান্ডের (ইডিসিএফ) অর্থায়নে এই মেট্রোরেল নির্মিত হবে। রুটটি কমলাপুর থেকে শুরু হয়ে সায়েদাবাদ-যাত্রাবাড়ী-শনির আখড়া-সাইনবোর্ড-চট্টগ্রাম রোড দিয়ে শেষ হবে নারায়ণগঞ্জের মদনপুরে।এর দৈর্ঘ্য হবে ১৬ কিলোমিটার। এ প্রকল্প বাস্তবায়নে প্রাথমিক ব্যয় নির্ধারণ করা হয়েছে ২৮ হাজার ৪০০ কোটি টাকা। এর মধ্যে দক্ষিণ কোরিয়ার ইডিসিএফ এবং ইকোনমিক ডেভেলপমেন্ট প্রমোশন ফ্যাসিলিটি (ইডিপিএফ) থেকে ২১ হাজার ২৫০ কোটি টাকা ঋণ মিলবে।


রেলপথ নির্মাণ:
‘রিপ্লেসমেন্ট অ্যান্ড মর্ডানাইজেশন সিগন্যালিং অ্যান্ড ইন্টারলুকিং সিস্টেম অব স্টেশন অব ইশ্বরর্দী-পার্বতীপুর সেকশন ইন ওয়েস্ট জোন অব বাংলাদেশ রেলওয়ে’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের লক্ষে ৬. ১ কোটি ডলার ঋণ দেবে দক্ষিণ কোরিয়া। এই ঋণের বিষয়েও একই দিন চুক্তি স্বাক্ষরিত হয়।


বিবার্তা/বিদ্যুৎ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com