‌‘বঙ্গভবনের ইতিহাস শুধু অংহকার ও গর্বের নয়, কলঙ্কজনক ঘৃণিত কর্মকাণ্ডেরও’
প্রকাশ : ০৩ মে ২০২৩, ১৩:৪৫
‌‘বঙ্গভবনের ইতিহাস শুধু অংহকার ও গর্বের নয়, কলঙ্কজনক ঘৃণিত কর্মকাণ্ডেরও’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, বঙ্গভবনের ইতিহাস শুধু যে অংহকার ও গর্বের ইতিহাস তা নয়, কলঙ্কজনক ঘৃণিত কর্মকাণ্ডেরও ।


‘১৯৭৫ সালের ১৫ আগস্টের নারকীয় হত্যাকাণ্ডের পর খুনিচক্র এই বঙ্গভবনে বসেই তাদের সকল ষড়যন্ত্র বাস্তবায়ন করেছে। কিছু দেশদ্রোহী তাদেরকেও সহায়তা করেছে। ইতিহাস কাউকে ক্ষমা করে না, তাদেরকেও করে নি। তাই তারা আজ ইতিহাসের আস্তাকূড়ে নিক্ষিপ্ত হয়েছে।"


৩ মে, বুধবার দরবার হলে সকালে আপণ বিভাগ ও জন বিভাগের সকল কর্মকর্তা ও কর্মচারীর সাথে শুভেচ্ছা বিনিময়কালে রাষ্ট্রপতি এসব কথা বলেন।



তিনি বলেন, ঘাতকচক্র ভেবেছিল বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে তারা বাংলার মাটি ও মানুষের কাছ থেকে তাঁর নীতি ও আদর্শ মুছে ফেলে দিবে। কিন্তু তারা তা পারে নি। বঙ্গবন্ধু আজ শুধু বাংলাদেশেরই নয়, সারা বিশ্বের মুক্তিকামী মানুষের প্রেরণার উৎস।


বঙ্গভবনকে দেশের ইতিহাস ও ঐতিহ্যের স্মারক উল্লেখ করে সাহাবুদ্দিন বলেন, বঙ্গবভনে কর্মরত প্রতিটি কর্মচারীর মেধা, শ্রম ও আন্তরিকতা মিশে রয়েছে এই ইতিহাস ও ঐতিহ্যের সাথে। বঙ্গভবনের সুনাম অক্ষুণ্ন রাখার পাশাপাশি কীভাবে আরো বাড়ানো যায় সে ব্যাপারে ভাবতে হবে।


তিনি বলেন, ‘আপনাদের সকলকে নিয়েই বঙ্গভবন। আপনারা প্রত্যেকেই বঙ্গভবনের এক একজন প্রতিনিধি।’


নিজের সরকারের বিভিন্ন দপ্তরে দায়িত্ব পালনের কথা স্মরণ করিয়ে সাহাবুদ্দিন বলেন, একটি অফিস, দপ্তর বা সংস্থা চলে সকলের সম্মিলিত প্রচেষ্টায়। এখানে সকলকেই অবদান রাখতে হবে।


তিনি বঙ্গভবনের ভাবমূর্তি উজ্জ্বল করতে সচেষ্ট রাখার জন্য নিজ নিজ দায়িত্ব নিষ্ঠা, সততা ও আন্তরিকতার সাথে পালন করার কথাও বলেন।


তিনি বলেন, সুশাসন প্রতিষ্ঠায় সততা ও ন্যায়ভিত্তিক, জ্ঞাননির্ভর ও আলোকিত জনপ্রশাসনের কোনো বিকল্প নেই।


তিনি বলেন, আপনারা সরকারের আইন, বিধি-বিধান ও জনস্বার্থ দ্বারা পরিচালিত হবেন। দায়িত্ব পালনের প্রতিটি স্তরে নিরপেক্ষতা, স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে হবে।


তিনি আরো বলেন, ‘তাই আপনাদের প্রতিটি কর্মকাণ্ড এমন হতে হবে যাতে জনগণ আপনাদের উপর আস্থা ও বিশ্বাস অর্জন করতে পারে। মনে রাখবেন সব আইন প্রণীত হয় জনগণের কল্যাণের জন্য। ‘মানুষের জন্য আইন, আইনের জন্য মানুষ নয়।’


তিনি বলেন, সরকারের বিভিন্ন পদে যারা দায়িত্ব পালনের সুযোগ পাচ্ছেন তাদের মূখ্য দায়িত্ব হচ্ছে বঙ্গবন্ধু যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সারাজীবন জেল জুলুম ও অমানবিক অত্যাচার-নির্যাতন সহ্য করে দেশ স্বাধীন করেছিলেন তা পূরণে নিরলস প্রয়াস চালানো।


সাহাবুদ্দিন বলেন, বঙ্গবন্ধু ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠার যে স্বপ্ন দেখেছিলেন তা আজ বাস্তবায়নের পথে। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে শামিল হয়েছে।


তিনি উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে সক্রিয় ভূমিকা রাখার আহবান জানান।


সরকারী কর্মচারীরা জনগণের সেবক, প্রভু নন উল্লেখ করে বলেন, রাষ্ট্রপতি বলেন, ‘মনে রাখবেন আপনারা স্বাধীন দেশের প্রজাতন্ত্রের কর্মচারী। আপনাদের প্রতিটি কর্মকাণ্ডে দেশপ্রেম ও আন্তরিকতার ছোঁয়া থাকতে হবে। জনগণ যাতে তাদের প্রত্যাশিত সেবা সহজে ও নির্বিঘ্নে পায় সেদিকেও খেয়াল রাখতে হবে।’


বিবার্তা/সানজিদা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com