এপ্রিলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়
প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৩, ০৮:৫৩
এপ্রিলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশে গত মার্চে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হয়েছে। চলতি এপ্রিল মাসে স্বাভাবকি বৃষ্টি হতে পারে। এ মাসে দুয়েকটি লঘুচাপ হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।


দেশে উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যাও হতে পারে এ মাসে। আবহাওয়া অধিদপ্তরের এপ্রিল মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।


রবিবার বিকেলে এই পূর্বাভাস দেয় আবহাওয়া অধিদপ্তর।


এতে বলা হয়, চৈত্র মাসের অর্ধেকের বেশি সময় চলে গেছে। তবে এ মাসের পরিচিত দাবদাহ তেমন অনুভূত হয়নি। দেশের দুই-একটি জায়গায় মৃদু তাপপ্রবাহ বয়ে গেছে কিছু সময়ের জন্য। তবে মাসের বেশির ভাগ সময় আবহাওয়া মোটামুটি অনুকূল ছিল। বৃষ্টিও হয়েছে কয়েক দিন বিরতি দিয়ে। গত মাসে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেট বিভাগে। মাসের সর্বোচ্চ ১৩ দিন এ বিভাগে বৃষ্টি ঝরেছে। এ বিভাগে রেকর্ড গড় বৃষ্টিপাত হয়েছে ১৫৮ দশমিক ৫ মিলিমিটার। এ সময়ে এই বিভাগের স্বাভাবিক বৃষ্টিপাতের হার ১২০ মিলিমিটার। ঢাকা বিভাগে এ সময় বৃষ্টি হয়েছে ১০ দিন। রেকর্ড করা গড় বৃষ্টিপাতের পরিমাণ ১২৫ দশমিক ৩ মিলিমিটার। এ বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয় ৪৫ মিলিমিটার।


চলতি এপ্রিল মাসের পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হবে। এ মাসে দেশে তিন থেকে পাঁচ দিন বজ্র, শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের এবং এক থেকে দুই দিন তীব্র কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা আছে।


আবহাওয়া অধিদপ্তর বলছে, এপ্রিল মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপের সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আবার এ মাসেই দুই থেকে তিনটি মৃদু ও মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।


এপ্রিল মাসের অবস্থা সম্পর্কে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসের শেষ দিকে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও এর কাছাকাছি উজানে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এর পরিপ্রেক্ষিতে দেশের উত্তর-পূর্বাঞ্চলে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।


আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. উমর ফারুক বলেন, এপ্রিল মাসের মাঝামাঝি সময়ের পর ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা আছে। এর আগে হওয়ার সম্ভাবনা কম। কয়েক দিন বৃষ্টি থাকার পর আজ রোববার তা কমে এসেছে। আবহাওয়া অধিদপ্তর বলেছে, আগামী কয়েক দিন বৃষ্টি আরও কমবে। সেই সঙ্গে বাড়তে পারে তাপমাত্রাও।


এ মাসে ২-৩টি মৃদু বা মাঝারি ধরনের তাপপ্রবাহও বয়ে যেতে পারে। এ মাসে দিন এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। 


নদ-নদীর অবস্থা সম্পর্কে পূর্বভাসে বলা হয়েছে, এপ্রিল মাসে শেষার্ধে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার পরিপ্রেক্ষিতে দেশের উত্তর-পূর্বাঞ্চলে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। দেশের সকল প্রধান নদ-নদী সমূহে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে।  


মার্চ মাসে সার্বিকভাবে সারা দেশে স্বাভাবিক অপেক্ষা বেশি (+৭৭.৬%) বৃষ্টিপাত হয়েছে।  এ মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ ডিগ্রি সেলসিয়াস (সীতাকুন্ড ও রাঙামাটিতে) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ১৩.৩০ ডিগ্রি সেলসিয়াস। এ মাসে দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ০.২০ ডিগ্রি সে. ও ০.১০ ডিগ্রি সে. বেশি এবং সারাদেশের গড় তাপমাত্রা ০.১০ ডিগ্রি সে. বেশি ছিল। 


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com