জাতীয়
বায়ুদূষণে দশম স্থানে ‘অস্বাস্থ্যকর’ ঢাকা
প্রকাশ : ১২ মার্চ ২০২৩, ১১:৪৩
বায়ুদূষণে দশম স্থানে ‘অস্বাস্থ্যকর’ ঢাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। শহরের বাতাসের মান “অস্বাস্থ্যকর” অবস্থায় রয়েছে।


১২ মার্চ, রবিবার (১২ মার্চ) সকাল ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৬৫ নিয়ে দূষিত শহরের তালিকায় দশম স্থানে রয়েছে ঢাকা।


গত বছরের ডিসম্বর থেকে এ বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত একাধিকবার এই তালিকায় সবার উপরে উঠে আসে ঢাকা। মার্চের শুরুতে তালিকায় কিছুটা উন্নতি ঘটলে বাতাসের মানে অস্বাস্থ্যকর অবস্থাতেই রয়ে গেছে।


রবিবার সকালে থাইল্যান্ডের চিয়াং মাই, ভারতের দিল্লি এবং কলকাতা যথাক্রমে একিউআই স্কোর ১৯৮, ১৮৮ ও ১৮৪ নিয়ে তালিকার প্রথম তিনটি স্থানে রয়েছে।


একিউআই স্কোর ১০১ থেকে ২০০ পর্যন্ত “অস্বাস্থ্যকর” হিসেবে বিবেচিত হয় বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।


প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউ সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।


বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম ১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজন (৩৩)।


এ বছরের শুরুর দিকে ঢাকা বেশ কয়েকবার বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে আসে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com