বইমেলায় ৪৭ কোটি টাকার বই বিক্রি
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:২৩
বইমেলায় ৪৭ কোটি টাকার বই বিক্রি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২৩ সালের অমর একুশে বইমেলায় প্রায় ৪৭ কোটি টাকার বই বিক্রি হয়েছে বলে জানিয়েছে বাংলা একাডেমি কর্তৃপক্ষ। ২৮ ফেব্রুয়ারি, মঙ্গলবার বিকেল ৫ টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে এ তথ্য জানান মেলার সদস্য সচিব সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলাম।


বইমেলার সচিব বলেন,২০২২ সালের বইমেলায় একত্রিশ দিনে বাংলা একাডেমি বই বিক্রি করেছে মোট ১ কোটি ৩৪ লক্ষ টাকার। আর এইবার ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলা একাডেমি বই বিক্রি করেছে ১ কোটি ২৪ লক্ষ টাকার। এদিকে ২০২২ সালের সমগ্র বইমেলায় সর্বমোট বই বিক্রি হয় ৫২ কোটি টাকার। কিন্তু এইবার ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ৪৭ কোটি টাকার বই বিক্রি হয়েছে।


এবারের বইমেলায় আগত বইসংখ্যা নিয়ে তিনি বলেন, আজ পর্যন্ত মেলায় ঘোষণা মঞ্চের তথ্য অনুযায়ী মেলায় নতুন বই এসেছে ৩৭৫০ টি, যা গতবছর ছিল ৩৪১৬ টি। এক্ষেত্রে অনেক প্রকাশক তাদের নতুন বইয়ের নাম না দেওয়ায় কিছুটা এদিক সেদিক হতে পারে।


মেলার আয়োজন নিয়ে তিনি বলেন, এবারের বইমেলায় ৬০১টি প্রতিষ্ঠানকে মোট ৯০১টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। বাংলা একাডেমি মাঠে ১১২টি প্রতিষ্ঠানকে ১৬৫টি এবং সোহরাওয়ার্দী উদ্যানে ৪৮৯টি প্রতিষ্ঠানকে ৭৩৬টি স্টল বরাদ্দ দিয়েছে কর্তৃপক্ষ। তা ছাড়া এ বছর মোট ৩৮টি প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া শিশুদের জন্য আলাদা করে স্পেস দিয়ে নান্দনিকভাবে শিশু চত্বর সাজানো হয়েছে।


বাংলা একাডেমির পরিচালক ড. মো. শাহাদাৎ হোসেন নিপুর সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তৃতা দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। প্রতিবেদন উপস্থাপন করেন ‘অমর একুশে বইমেলা ২০২৩’-এর সদস্য-সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক সচিব মো আবুল মনসুর। বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।


বিবার্তা/সাইদুল/রাসেল/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com