৪৪টি দেশে নাগরিকত্ব নিতে পারবে নেটিজেনরা
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৫৩
৪৪টি দেশে নাগরিকত্ব নিতে পারবে নেটিজেনরা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশিরা দ্বৈত নাগরিকত্ব নিতে পারবে আরো নতুন ৪৪টি দেশের। বাংলাদেশের কোন নাগরিক বিদেশে কোন দেশের নাগরিকত্ব গ্রহণ করতে চায় তাহলে বাংলাদেশর নাগরিকত্ব ঠিক রেখেই সেই দেশগুলোর নাগরিক হতে পারবেন।


২৭ ফেব্রুয়ারি, সোমবার মন্ত্রীসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের এ এসব কথা বলেন। মন্ত্রিপরিষদ সচিব বলেন, এর আগে ৫৭টি দেশ ছিলো নতুন করে ৪৪টি দেশের নাম যুক্ত হলো। এখন মোট ১০১টি দেশের দ্বৈত নাগরিক হতে পারবে বাংলাদেশিরা। এর মধ্যে আফ্রিকার মহাদেশর ১৯টি দেশ, দক্ষিণ আমেরিকার ১২টি। ক্যারেবিয়ান অঞ্চলের ১২ এবং ওশেনিয়ার একটি দেশ।


আফ্রিকা মহাদেশের ১৯টি দেশ হলো মিশর, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, আলজেরিয়া, সুদান, মরক্কো ঘানা, রুয়ান্ডা, বুরুন্ডি, তিউনিসিয়া, সিয়েরা লিয়ন, লিবিয়া, কঙ্গো, লাইবেরিয়া, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, ইরিত্রিয়া, গাম্বিয়া, বতসোয়ানা, মরিশাস। দক্ষিণ আমেরিকা মহাদেশের ১২টি দেশের মধ্যে রয়েছে ব্রাজিল, বলিভিয়া, কলম্বিয়া, ভেনিজুয়েলা, সুরিনাম, আর্জেন্টিনা, পেরু, ইকুয়েডর, চিলি, উরুগুয়ে ও গ্যায়ানা। এ ছাড়া ক্যারিবিয়ান অঞ্চলের ১২টি দেশ হচ্ছে কিউবা, ডোমিনিকান প্রজাতন্ত্র, হাইতি, বাহামা, জ্যামাইকা, ত্রিনিদাদ ও টোবাগো, ডমিনিকা, সেন্ট লুসিয়া, বার্বাডোস, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইন, গ্রেনাডা, সেন্ট কিটস ও নেভিস। ওশেনিয়া মহাদেশের দেশটি হচ্ছে ফিজি।


এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সংশোধন আইন ২০২৩-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। নতুন করে মেডিকেল কলেজ হলে তা বিশ্ববিদ্যালয়ের অধীনে চলে আসবে। পুরাতন মেডিকেল কলেজ আগের নিয়মেই চলবে।


বিবার্তা/এমএ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com