জাতীয়
স্থানীয় সরকার মন্ত্রীর সাথে বাংলাদেশে জাপানের নবনিযুক্ত রাষ্ট্রদূতের সাক্ষাৎ
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৫৫
স্থানীয় সরকার মন্ত্রীর সাথে বাংলাদেশে জাপানের নবনিযুক্ত রাষ্ট্রদূতের সাক্ষাৎ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে জাপানের নবনিযুক্ত রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি (Iwama Kiminori) আজ স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের সাথে সাক্ষাৎ করেন। মন্ত্রণালয়ের নিজ কক্ষে তাদের মধ্যে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এ সময় বাংলাদেশ ও জাপানের মধ্যে বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যু নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।


রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেন, ২০২৩ সালে জাপান ও বাংলাদেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫১তম বার্ষিকী উদযাপিত হচ্ছে।


তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতার পর থেকেই বন্ধু দেশ হিসেবে জাপান বাংলাদেশের নানা চ্যালেঞ্জ মোকাবেলায় সম্ভাব্য সব ধরনের সাহায্য ও সহযোগিতা দিয়ে যাচ্ছে।


তিনি আরও বলেন, বাংলাদেশের জাতীয় ও স্থানীয় উন্নয়নে জাপান বন্ধুদেশ হিসাবে আরো সম্পৃক্ত হতে চায় যাতে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশের লক্ষ্যে পৌঁছাতে পারে।


১৯৭৩ সালের অক্টোবরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক জাপান সফরের কথা উল্লেখ করে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, বাংলাদেশ ও জাপানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠিত।


এ সময় মন্ত্রী বলেন, জাপান ও বাংলাদেশ পারস্পরিক সুবিধার্থে টেকনোলজি, তথ্য ও প্রযুক্তি খাতসহ সংস্কৃতির বিভিন্ন বিষয়ে আদান-প্রদান করতে পারে যাতে উভয় দেশ লাভবান হতে পারে।


জাপানের রাষ্ট্রদূত চট্টগ্রামের পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়নে বিনিয়োগ করার জন্য এ সময় আগ্রহ প্রকাশ করেন। জাপানের বিভিন্ন কোম্পানি বাংলাদেশে বিনিয়োগের অপেক্ষায় আছে বলেও জানান তিনি ।


জাপানের নারুতো শহর এবং বাংলাদেশের নারায়ণগঞ্জ শহরের মধ্যে সাদৃশ্য রয়েছে উল্লেখ করে ইওয়ামা কিমিনোরি বলেন, এই দুটি শহরের মধ্যে সিটি টু সিটি পার্টনারশিপ সহযোগিতা চুক্তি হতে পারে। এতে দুটি শহরই লাভবান হবে বলে উল্লেখ করেন তিনি।


কিমিনোরি বলেন, জাপান বাংলাদেশ হতে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী। এ সময় নারায়ণগঞ্জের আড়াইহাজারে স্পেশাল ইকোনমিক জোনের জন্য সংযুক্ত সড়ক এবং অন্যান্য অবকাঠামো সুবিধা বৃদ্ধি করা হলে তাতে জাপানি বিনিয়োগ বাড়বে বলেও জানান জাপানের রাষ্ট্রদূত।


মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ, স্যাটেলাইট উৎক্ষেপণ, পদ্মা সেতু বাস্তবায়নসহ নানা ধরনের প্রকল্প বাস্তবায়নের ফলে জাতি হিসেবে বাংলাদেশের সক্ষমতার পরিচয় আজ বিশ্বে উজ্জ্বল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ফলে বর্তমানে বাংলাদেশের যে উন্নয়ন অব্যাহত রয়েছে তাতে জাপানের আরও বিনিয়োগের সুযোগ রয়েছে। মাতারবাড়ি বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের মত বৃহৎ প্রকল্পে বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশ এবং জাপানের সম্পর্ক আরো জোরদার হবে।


স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম ও জাপানের নবনিযুক্ত রাষ্ট্রদূত এ সময় উভয় দেশের সম্পর্ক আরো জোরদার ও ঘনিষ্ঠ করার লক্ষ্যে একযোগে কাজ করার জন্য সম্মত হন।


বিবার্তা/সানজিদা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com