বার্লিনে কৃষিমন্ত্রী ও জার্মান ব্যবসায়ী প্রতিনিধিদের বৈঠক
প্রকাশ : ২১ জানুয়ারি ২০২৩, ১৮:৩৭
বার্লিনে কৃষিমন্ত্রী ও জার্মান ব্যবসায়ী প্রতিনিধিদের বৈঠক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জার্মানির রাজধানী বার্লিন সিটি কিউবে কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে জার্মান অ্যাগ্রিবিজনেস অ্যালায়েন্স ও জার্মান শীর্ষ কৃষি ব্যবসায়ী প্রতিনিধিদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।


শুক্রবার (২০ জানুয়ারি) রাতে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের মাটির গুণমান মনিটরিংয়ে স্যাটেলাইট প্রযুক্তির ব্যবহার, বেটার লাইফ ফার্মিং সেন্টার স্থাপন, বৈশ্বিক উত্তম কৃষি চর্চা কর্মকাণ্ড বাস্তবায়ন (গ্লোবাল গ্যাপ), কৃষিপণ্য রফতানিতে সহযোগিতাসহ নানা বিষয়ে আলোচনা হয়।


জার্মান এগ্রিবিজনেস অ্যালায়েন্স ও অন্যান্য ব্যবসায়ী প্রতিনিধিরা এসব বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছেন। শীঘ্রই বাংলাদেশে এসব বিষয়ে পাইলট কর্মসূচি গ্রহণ করার কথা জানিয়েছেন।


জার্মান এগ্রিবিজনেস অ্যালায়েন্সের চেয়ারপার্সন জুলিয়া হার্নাল, ব্যবস্থাপনা পরিচালক এলিনা গামপার্ট, গ্লোবাল গ্যাপের ব্যবস্থাপনা পরিচালক ক্রিশ্চিয়ান মুয়েলার, বায়ারক্রপ সাইন্স ডয়েচল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক পিটার মুয়েলারসহ শীর্ষস্থানীয় জার্মান ব্যবসায়ী প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন।


বাংলাদেশ প্রতিনিধি দলে ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার, বার্লিনস্থ বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার মো. সাইফুল ইসলাম।


পরে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক কানাডার কৃষিমন্ত্রী মেরি-ক্লাউডি বিবিউ’র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। মন্ত্রী স্বাধীনতার পর বাংলাদেশকে কানাডার স্বীকৃতি প্রদান এবং সহযোগিতার জন্য কানাডার কৃষিমন্ত্রীকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।


বৈঠকে কানাডার সাচকেচুয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির সঙ্গে চলমান সহযোগিতা নিয়ে আলোচনা হয়। বিশেষ করে গতবছর সেখানে স্থাপিত বঙ্গবন্ধু চেয়ারের আওতায় গবেষণা ও প্রশিক্ষণের প্রতি জোর দেওয়া হয়।


ঢাকায় বঙ্গবন্ধু-পিয়েরে ট্রুডো সেন্টার স্থাপনের জন্য আগামী ২২ ফেব্রুয়ারি উদ্বোধনী অনুষ্ঠানে যোগদানের জন্য কানাডার কৃষিমন্ত্রীকে বাংলাদেশ ভ্রমণের আমন্ত্রণ জানানো হয়। কানাডার কৃষিমন্ত্রী মেরি-ক্লাউডি বিবিউ জানান, সাসকেচুয়ানের কৃষিমন্ত্রী উক্ত অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশে আসবেন।


এছাড়া, তিনি বাংলাদেশের কৃষিপণ্য রফতানির সুযোগ সৃষ্টি, কৃষি প্রক্রিয়াকরণ শিল্পে বিনিয়োগসহ সার্বিক অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন।


বিবার্তা/রিয়াদ/জামাল


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com