এখনো শাহজালালের ৬ ল্যাবের অনুমোদন দেয়নি আমিরাত
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩৯
এখনো শাহজালালের ৬ ল্যাবের অনুমোদন দেয়নি আমিরাত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রবাসীকর্মী ও যাত্রীদের করোনা পরীক্ষার জন্য রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্থাপন করা ছয়টি আরটি-পিসিআর ল্যাবের এখনো অনুমোদন দেয়নি সংযুক্ত আরব আমিরাত (ইউএই)।


এ বিষয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, আরব আমিরাত ল্যাবগুলো রঅনুমোদন দিলে বিমানবন্দরে করোনা পরীক্ষা শুরু হবে। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উদযাপন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা জানান।


প্রতিমন্ত্রী বলেন, ‘গত রবিবার বিমানবন্দরে ল্যাব স্থাপন করা হয়েছে। ওইদিনই আমরা রিপোর্টও পেয়েছি, সেগুলো আমিরাতে পাঠানো হয়েছে। তারা যাত্রার ছয় ঘণ্টা আগে পিসিআর পরীক্ষার শর্ত দিয়েছিল, তাদের অ্যাপ্রুভাল (অনুমোদন) লাগবে। তারা এখন পর্যন্ত অনুমোদনদেয়নি। সবাই চেষ্টা করে যাচ্ছেন।


তিনি বলেন, যেহেতু আমিরাত থেকে অ্যাপ্রুভাল আসেনি, সেহেতু এটা বাস্তবায়নের ক্ষেত্রে প্রতিবন্ধকতা রয়ে গেছে। আমরা ধারাবাহিকভাবে চেষ্টা করে যাচ্ছি। একটি ফ্লাইট বন্ধ করে দেয়া হয়েছে, যাতে অতিদ্রুত ছয়টি ল্যাব অনুমোদন দেয়া হয়।


কবে নাগাদ আরব আমিরাতের অনুমোদন পাওয়া যেতে পারে, এমন প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, এটা আরব আমিরাত সরকারের সিদ্ধান্ত। আমরা পারসিউ করছি, যাতে সিদ্ধান্ত দ্রুত আসে। আরব আমিরাতে যেতে হলে তাদের এ শর্ত পূরণ করতে হবে। আমরা সরকারের পক্ষ থেকে পারসিউ করছি। প্রত্যাশা করছি, এটার দ্রুত সমাধান হবে।


তিনি আরো বলেন, এরমধ্যে আমরা দুটি টেস্ট ফ্লাইটও পাঠিয়েছি। এটা তাদেরই রিকয়্যারমেন্ট ছিল। এখানে আরব আমিরাতের রাষ্ট্রদূত চিঠি দিয়েছিল, তারা টেস্ট পারপাজ কিছু প্যাসেঞ্জার পাঠাতে চায়। সেখানে তাদের নির্ধারিত একটি প্রতিষ্ঠান দিয়ে করতে বলেছিল। আমরা করে পাঠিয়েছি। সেটা সাকসেসফুল হয়েছে।


বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনার পর প্রথম দিন থেকেই সিভিল এভিয়েশনের পক্ষ থেকে জায়গা নির্ধারণ করে দিয়েছিলাম। পরবর্তী সময়ে স্বাস্থ্য অধিদফতর ও প্রবাসী কল্যাণ থেকে ভিজিট করে একটা জায়গা নির্ধারণ করে। ওই জায়গায়ও আমাদের ল্যাব স্থাপন সম্পন্ন হয়ে গেছে।


তিনি বলেন, আমিরাত সরকারের একটি শর্ত ছিল, যে সংস্থাগুলোকে স্বাস্থ্য অধিদপ্তর নির্বাচিত করেছে, সেগুলোর স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরটা (এসওপি) তাদের (ইউএই) অবহিত করতে হবে, তারা অনুমোদন দিবে। এ তথ্যটা আরব আমিরাতে আমদের রাষ্ট্রদূত আছেন, উনি আমাদের পত্রের মাধ্যমে জানিয়েছেন। ওটার কারণে আমরা দু-সপ্তাহ আগে পাঠিয়েও দিয়েছি। আমরা পারসিউ করে যাচ্ছি। ইতোমধ্যে গত পরশু দিন আমাদের ল্যাব স্থাপন সম্পন্ন হয়েছে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com