'আমরা জলবায়ুর প্রভাব মোকাবিলায় নেতৃস্থানীয় দেশ’
প্রকাশ : ২৭ জুলাই ২০২১, ২০:৩১
'আমরা জলবায়ুর প্রভাব মোকাবিলায় নেতৃস্থানীয় দেশ’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা জলবায়ুর প্রভাব মোকাবিলায় নেতৃস্থানীয় দেশ। তাঁর লিডারশিপেই ঝুঁকিতে থাকা ৪৮ উন্নয়নশীল দেশের জোট ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ) কাজ করে যাচ্ছে বলে জানান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।


মঙ্গলবার (২৭ জুলাই) দুপুরে সচিবালয়ে নিজ দফতর থেকে ভার্চুয়ালি ইতালির রোমে অনুষ্ঠিত ৩ দিনের জাতিসংঘের ফুড সিস্টেম প্রি-সামিটের দ্বিতীয় দিনে ‘বিল্ডিং রিজিলিয়েন্স টু ভালনারাবিলিটিস, সক অ্যান্ড স্ট্রেস’শীর্ষক উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় এসব কথা বলেন খাদ্যমন্ত্রী।


খাদ্যমন্ত্রী বলেন, কোভিড ১৯ মহামারি ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে আরো ঝুঁকিতে ফেলেছে। পাশাপাশি জলবায়ু পরিবর্তন, সংঘাত, অস্থিতিশীলতা, অর্থনৈতিক মন্দাসহ আরো অনেক চ্যালেঞ্জ তৈরি হয়েছে। এজন্য সদস্য দেশগুলোকে সম্মিলিত উদ্যোগ নিতে হবে। উৎপাদন থেকে শুরু করে ভোগ্য সব পর্যায়ে বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলায় সহনশীল খাদ্য ব্যবস্থা গড়তে সদস্য দেশসমূহের সম্মিলিত উদ্যোগ ও অংশীদারত্ব প্রয়োজন।


টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরে মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবকে অতিক্রম করে দীর্ঘমেয়াদে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, জল ও খাদ্য সুরক্ষার পাশাপাশি পরিবেশের স্থিতিশীলতা নিশ্চিত করতে ‘বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা-২১০০’বাস্তবায়নে করা হচ্ছে। এর ফলে চরম দারিদ্র্য দূরীকরণ এবং টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।


উল্লেখ্য, গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী মামাদাউ তানগারা, স্পেনের স্পেশাল অ্যাম্বাসাডর ফর ফুড সিস্টেম গ্যাব্রিয়েল ফেরেরো এবং নিউজিল্যান্ডের কৃষি,বায়োসিকিউরিটি এবং রুরাল কমিউনিটি মন্ত্রী ড্যামিয়েন ও’ কনোর প্যানেল আলোচনায় অংশ নেন।


এছাড়া অনুষ্ঠানে বিশ্বের ১৪৫টির বেশি দেশের সংশ্লিষ্ট মন্ত্রী, গবেষক, কৃষক প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি ও গণমাধ্যম প্রতিনিধি ভার্চ্যুয়ালি অংশ নেন।


বিবার্তা/আদনান/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com