ঈদে ঢাকা ছেড়েছেন ৯৪ লাখ মানুষ
প্রকাশ : ২২ জুলাই ২০২১, ২১:১৯
ঈদে ঢাকা ছেড়েছেন ৯৪ লাখ মানুষ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঈদুল আজহা উপলক্ষে ১৫ থেকে ২১ জুলাই পর্যন্ত ৯৪ লাখ ৫৩ হাজার মানুষ ঢাকা ছেড়েছেন। ঢাকার বাইরে যাওয়া সিমের হিসাব দিয়ে এমনটি জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।


বৃহস্পতিবার (২২ জুলাই) রাতে তিনি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ তথ্য জানান।
মন্ত্রী একটি পরিসংখ্যান তুলে ধরে সেখানে লিখেন, ‘১৫ থেকে ২১ জুলাই ২১ অবধি ঢাকা থেকে বাইরে যাওয়া সিমের হিসাবটা পেলাম। এ সময়ে ঢাকা ছেড়েছে ৯৪ লাখ ৫৩ হাজার ৮৩ টি সিম।’


তিনি আরো লিখেন, ‘আবারও বলছি এটি মানুষের হিসাব নয়। আমাদের অংকের হিসাবে গড়ে জনপ্রতি সিমের সংখ্যা ১ দশমিক ৭০। আবার ১৮ বছর বয়সের আগে ও এনআইডি ছাড়া সিম নাই।’


চারটি অপারেটর গ্রামীণ ফোন লিমিটেড, রবি অ্যাজিয়াটা লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের সিমের ওপর ভিত্তি করে পরিসংখ্যানটি তৈরি। এতে দেখা যায়, ১৫ থেকে ২১ জুলাই পর্যন্ত গ্রামীণ ফোন লিমিটেডের মোট ৪৪ লাখ ৯৪ হাজার ৬১৪ জন গ্রাহক ঢাকা ছেড়েছেন।


একই সময়ে রবি, বাংলালিংক ও টেলিটকের যথাক্রমে ২১ লাখ ৫৪ হাজার ৭৯৪, ২৪ লাখ ১১ হাজার ৪৩২ ও ৩ লাখ ৯৩ হাজার ১৪৩ জন গ্রাহক ঢাকার বাইরে গেছেন। মোট হিসাব করলে গ্রাহকের সংখ্যা দাঁড়ায় ৯৪ লাখ ৫৩ হাজার ৯৮৩ জন।


এ বিষয়ে গত রবিবার মোস্তাফা জব্বার জানিয়েছিলেন, এ পরিসংখ্যান দিয়ে কিন্তু সঠিকভাবে বলা যাবে না যে এত মানুষ ঢাকা ছেড়েছে। মানুষের সংখ্যা এর চেয়ে কমও হতে পারে। তবে কত ভাগ কম হবে তা বলা কঠিন। আমার কাছে মনে হয়েছে, এবার গত ঈদুল ফিতরের চেয়ে তুলনামূলক কম মানুষ ঢাকা ছেড়েছে।


তবে সংশ্লিষ্টরা মনে করছেন, মোবাইল ব্যবহারকারীর চেয়ে ঢাকা ছেড়ে যাওয়া মানুষের সংখ্যা বেশি হবে। কারণ অধিকাংশই পরিবার নিয়ে ঢাকা ছাড়ছেন। একটি পরিবারের সবাই মোবাইল ব্যবহার করে না বিশেষ করে অল্প বয়সীরা। আবার অনেকেই আছেন একাধিক সিম ব্যবহার করেন। প্রসঙ্গত, গত ঈদুল ফিতরের সময়ে এক কোটি মানুষের বেশি মোবাইল গ্রাহক ঢাকা ছেড়ে যায়।


বিবার্তা/ইমরান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com