শ্রীলংকা সফর শেষে দেশে ফিরলেন বিমান বাহিনী প্রধান
প্রকাশ : ০৯ মার্চ ২০২১, ০৯:১৮
শ্রীলংকা সফর শেষে দেশে ফিরলেন বিমান বাহিনী প্রধান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি শ্রীলংকা সফর শেষে ৮ মার্চ বিমান বাহিনীর একটি সি-১৩০ জে বিমানে দেশে প্রত্যাবর্তন করেছেন।


শ্রীলংকা সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান শ্রীলংকা বিমান বাহিনীর ৭০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। সফরের অংশ হিসেবে তিনি শ্রীলংকা বিমান বাহিনী ঘাঁটি কাটুনায়েকে একটি পতাকা প্রদান অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।


অনুষ্ঠানে শ্রীলংকার রাষ্ট্রপতি গোটাবাযা রাজাপাকসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। শ্রীলংকা অবস্থানকালে বাংলাদেশ বিমান বাহিনী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ নামক বইটি শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে, শ্রীলংকার প্রতিরক্ষা সচিব জেনারেল জি ডি এইচ কামাল গুণারেত্নে (অব:) এবং শ্রীলংকা বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল এসকে পাথিয়ারানাকে উপহার দেন।


সফরের অংশ হিসেবে তিনি শ্রীলংকার প্রধানমন্ত্রী, প্যাসিফিক এয়ার ফোর্সেস কমান্ডার জেনারেল কেনিথ এস উইলসব্যঠশ ও শ্রীলংকার প্রতিরক্ষা সচিবের সঙ্গে সৌজন্য সাক্ষাত ও শুভেচ্ছা বিনিময় করেন।


এছাড়াও, তিনি শ্রীলংকার বিমান বাহিনী সদর দফতরে শ্রীলংকা বিমান বাহিনী প্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন এবং দ্বিপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।


শ্রীলংকা বিমান বাহিনী প্রধানের কার্যালয়ে পৌঁছালে একটি চৌকস কন্টিনজেন্ট বাংলাদেশ বিমান বাহিনী প্রধানকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। বাংলাদেশ বিমান বাহিনী প্রধান শ্রীলংকা বিমান বাহিনীর ৭০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত এয়ার শো প্রত্যক্ষ করেন এবং অংশগ্রহণকারী বিভিন্ন দেশের বিমান বাহিনী প্রধানদের সাথে পেশাগত বিষয়ে মতবিনিময় করেন।


শ্রীলংকায় অবস্থানকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান শ্রীলংকা বিমান বাহিনী একাডেমিসহ শ্রীলংকার গুরুত্বপূর্ণ সামরিক ও বেসামরিক স্থাপনা পরিদর্শন করেন।


এই সফরের মাধ্যমে বাংলাদেশ ও শ্রীলংকার সঙ্গে বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সুদৃঢ় ও পেশাগত খাতে পারস্পরিক সহযোগিতার পরিধি সম্প্রসারিত হবে।


এছাড়াও, শ্রীলংকায় অভ্যাগত অন্যান্য অতিথিদের সঙ্গে বাংলাদেশ তথা বিমান বাহিনীর স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করার সুযোগসহ দুই দেশের বাহিনীর মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে। যা বাংলাদেশ বিমান বাহিনীর ভবিষ্যৎ প্রতিরক্ষা খাতের উন্নয়নে বিশেষ কার্যকরী ভূমিকা পালনে সহায়তা করবে বলে আশা করা যায়।


উল্লেখ্য, বাংলাদেশ বিমান বাহিনী প্রধান শ্রীলংকা বিমান বাহিনীর ৭০ বছরর পূর্তি উপলক্ষে কমান্ডার অব দি শ্রীলংকা এয়ার ফোর্সেও এর আমন্ত্রণে গত ৩ মার্চ বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০ জে বিমানের মাধ্যমে শ্রীলংকা সফরের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com