ফায়ারম্যান এখন ‘ফায়ারফাইটার’
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২১, ১৮:১৮
ফায়ারম্যান এখন ‘ফায়ারফাইটার’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের ‘ফায়ারম্যান’ পদের নাম পরিবর্তন করে ‘ফায়ারফাইটার’ করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অগ্নি অনুবিভাগ থেকে ২৪ জানুয়ারি জারি হওয়া এক আদেশে এই পরিবর্তন আনা হয়।


মঙ্গলবার (২৬ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


উক্ত আদেশে বলা হয়, প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির ১৫তম সভার সুপারিশের আলোকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের সাংগঠনিক কাঠামোভুক্ত ‘ফায়ারম্যান’ পদবি পরিবর্তন করে ‘ফায়ারফাইটার’নামকরণে সরকারি মঞ্জুরি নির্দেশক্রমে জ্ঞাপন করছি।


উল্লেখ্য, ২০১৯ সালের ২০ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিঙ্গবৈষম্য দূরীকরণের লক্ষ্যে ফায়ার সার্ভিসের ‘ফায়ারম্যান’পদের নাম ‘ফায়ারফাইটার’হওয়া সমীচীন মর্মে সানুগ্রহ অভিমত ব্যক্ত করেন। প্রধানন্ত্রীর সেই অভিমতের আলোকে ফায়ারম্যান পদের নাম পরিবর্তনের জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে প্রস্তাব প্রেরণ করা হয়। সকল দাফতরিক প্রক্রিয়া সম্পন্ন করে অবশেষে ২৪ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে এ বিষয়ে চূড়ান্ত আদেশ জারি করা হয়।


এখন থেকে সকল দাফতরিক কাজে এবং গণমাধ্যমে পদের নাম উল্লেখ করার ক্ষেত্রে ফায়ারম্যান-এর পরিবর্তে ‘ফায়ারফাইটার’পদনাম ব্যবহার করার জন্য সকলকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।


বিবার্তা/খলিল/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com