কৃষির উন্নতি না হলে মানুষের আয় বাড়বে না: কৃষিমন্ত্রী
প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২১, ২০:৫৩
কৃষির উন্নতি না হলে মানুষের আয় বাড়বে না: কৃষিমন্ত্রী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কৃষির উন্নতি না হলে দেশের মানুষের জীবিকার উৎস ও আয় বাড়বে না বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। রবিবার (২৪ জানুয়ারি) কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. আরিফুর রহমান অপুর বিদায় উপলক্ষ্যে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।


দেশের ৬০ থেকে ৭০ ভাগ লোক গ্রামে বাস করেন ও তাদের আয় মূলত কৃষির ওপরই নির্ভর করে উল্লেখ করে তিনি বলেন, তাদের আয় না বাড়লে স্থানীয় বাজার উন্নত হবে না। আর স্থানীয় বাজার উন্নত না হলে শিল্প কারখানার প্রসার লাভ করবে না।


মন্ত্রী আরো বলেন, এতে বিদেশী বিনিয়োগও সেভাবে আসবে না। কারণ বিদেশী বিনিয়োগকারীরা যেখানে বিনিয়োগ করে বা যে পণ্যটি উৎপাদন করবে, তা স্থানীয় বাজারে বিক্রি করতে পারবে কিনা সেটি আগে বিবেচনা করে। সেজন্য শুধু রপ্তানী নির্ভর পণ্যের জন্য তারা বিনিয়োগে উৎসাহিত হয় না।


কর্মকর্তাদের উদ্দেশে কৃষিমন্ত্রী বলেন, আমাদের দায়িত্ব হলো কৃষি উৎপাদন বৃদ্ধি এবং পুষ্টি ও নিরাপদ খাদ্য নিশ্চিত করা। এ কাজে আমাদের সফল হতে হবে। এক্ষেত্রে মূল চ্যালেঞ্জ হলো আমাদের বিশাল জনসংখ্যা যা বর্তমানে সাড়ে ১৬ কোটির বেশি।


তিনি বলেন, এই বিশাল জনগোষ্টীর জন্য মূল খাদ্য উৎপাদন করতে হবে। একই সঙ্গে পুষ্টি নিরাপত্তার জন্য দুধ, ডিম, মাংস, মাছ সহ অন্যান্য পুষ্টিকর খাদ্য উৎপাদনের জন্য পোল্ট্রি, ডেইরি ও মাছের খামার করতে হচ্ছে, ফিডের জন্য ভুট্টার চাষ হচ্ছে।


মন্ত্রী বলেন, এছাড়াও তেল জাতীয়, ডাল জাতীয় ফসলও উৎপাদন করতে হবে। এজন্য জমি লাগবে, কিন্তু নানা কারণে চাষের জমি কমছে। এসব চ্যালেঞ্জ মোকাবেলা করে সকল ফসল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়া বাংলাদেশের জন্য খুবই চ্যালেঞ্জিং। এই চ্যালেঞ্জ মোকাবেলায় সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com