শিরোনাম
মগবাজার ফ্লাইওভার : ব্যয় বাড়ছে ২৭০ কোটি টাকা
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৬, ২০:২১
মগবাজার ফ্লাইওভার : ব্যয় বাড়ছে ২৭০ কোটি টাকা
মৌসুমী ইসলাম
প্রিন্ট অ-অ+

মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্পের নির্মাণব্যয় বাড়ছে প্রায় ২৭০ কোটি টাকা।


বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ প্রকল্পের ব্যয় বাড়ানোর এ প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।


স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ‘কনস্ট্রাকশন অব ফ্লাইওভার ব্রিজ ইন ঢাকা (মগবাজার-মৌচাক)’ প্রকল্পটি অনুমোদিত। রামপুরা চৌধুরী পাড়া থেকে মালিবাগ রেলক্রসিং, মৌচাক মোড় ও মালিবাগ মোড় হয়ে একটি অংশ রাজারবাগ পুলিশ লাইন পর্যন্ত এবং অপর অংশটি শান্তিনগর মোড় পর্যন্ত চার লেনবিশিষ্ট ফ্লাইওভার নির্মাণ করা হবে। এ প্রকল্পে মোট ব্যয় ধরা হয় ১,২১৯ কোটি টাকা। বাস্তবায়নের সময় ধরা হয়েছিল ২০১১ সাল থেকে ২০১৭ সালের জুন পর্যন্ত।


স্থানীয় সরকার বিভাগের সারসংক্ষেপে বলা হয়েছে, সংশোধিত প্রকল্পে ফ্লাইওভারের তেজগাঁও সাতরাস্তা থেকে এফডিসি মোড়, সোনারগাঁও রেলক্রসিং থেকে হলিফ্যামিলি হাসপাতাল পর্যন্ত এবং বাংলামটর থেকে মগবাজার ক্রসিং হয়ে মৌচাক পর্যন্ত প্রতিটি ফাউণ্ডেশনের আলাদা ডিজাইন ও ভূমিকম্পসহনীয় পোর্ট বিয়ারিং সংযোজন করতে সময় ও ব্যয় বৃদ্ধি পাচ্ছে। এর আগে ২০১২ সালে ফ্লাইওভারের সাতরাস্তা থেকে হলিফ্যামিলির অংশে আড়াই কিলোমিটার দৈর্ঘ্যের চার লেন নির্মাণে ২১২ কোটি টাকার প্রস্তাব অনুমোদন দেয়া হয়। কিন্তু বুয়েটের পরামর্শ অনুযায়ী ভূমিকম্পসহনীয় করার জন্য ফ্লাইওভারটিতে পোর্ট বিয়ারিং ও শক ট্রান্সমিশন ইউনিট সংযোজন করতে হচ্ছে। ফলে এখন সংশোধিত প্রকল্পে ব্যয় বেড়ে দাঁড়াবে ৩৬৭ কোটি টাকা।


অন্যদিকে ফ্লাইওভারের বাংলামটর থেকে মৌচাক পর্যন্ত এই অংশে এর আগে ২.২০৮ কি.মি. দৈর্ঘ্যের চার লেনের ব্যয় ছিল ১৯৯ কোটি টাকা। সংশোধিত প্রকল্পে সেটা বেড়ে ৩১৫ কোটি টাকায় দাঁড়িয়েছে। ফ্লাইওভারের এই অংশে পাইল সংখ্যা, পরিধি ও পাইল ক্যাপের আকার বৃদ্ধি পাওয়ায় প্রকল্পের ব্যয় ও সময় বাড়ানোর প্রয়োজন হয়েছে।


সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১১ সালে একনেকের বৈঠকে মগবাজার-মৌচাক ফ্লাইওভার কাজের প্রকল্পটি অনুমোদন করা হয়। সে সময় কথা ছিল প্রকল্পের কাজ চলতি বছরের ডিসেম্বরের মধ্যে শেষ করা হবে। কারণ এ প্রকল্পের জন্য কোনো জমি অধিগ্রহণের প্রয়োজন নেই। সে সময় ফ্লাইওভার পরিধি নির্ধারণ করা হয় আট দশমিক ২৫ কিলোমিটার। বর্তমানে এ প্রকল্পের পরিধি আরো বাড়ানো হয়েছে।


বিবার্তা/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com