সাংবাদিকদের ওপর হামলায় প্রেস ক্লাব ও বিএফইউজের নিন্দা
প্রকাশ : ২৮ অক্টোবর ২০২৩, ২২:৩১
সাংবাদিকদের ওপর হামলায় প্রেস ক্লাব ও বিএফইউজের নিন্দা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকায় বিএনপির সমাবেশকে ঘিরে পুলিশ-বিএনপি-আওয়ামী লীগের ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে সহিংসতার তথ্য ও ছবি সংগ্রহ করতে গিয়ে বিএনপি কর্মীদের হামলায় বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মী আহত হয়েছেন। তাদের পিটিয়ে রক্তাক্ত করা হয়েছে। ভাঙচুর করা হয়েছে ক্যামেরা, ছিনিয়ে নেয়া হয়েছে মোবাইল ফোন। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে অবলিম্বে হামলাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে জাতীয় প্রেস ক্লাব ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)।


২৮ অক্টোবর, শনিবার জাতীয় প্রেস ক্লাব ও বিএফইউজে পৃথক বিবৃতিতে এই নিন্দা জানান।


প্রেস ক্লাবের বিবৃতিতে আজ বিএনপি-জামায়াতের কর্মসূচী চলাকালে সহিংসতার তথ্য ও ছবি সংগ্রহের সময় প্রায় ৩০ জন গণমাধ্যম কর্মীর ওপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।


বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, হামলায় সাংবাদিকরা শুধু রক্তাক্তই হননি, দুর্বৃত্তরা সাংবাদিকদের গাড়ি ও ক্যামেরা ভাঙচুর করেছে এবং মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে গেছে।


নেতৃবৃন্দ অবিলম্বে হামলাকারীদের গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবির পাশাপাশি আহত ও ক্ষতিগ্রস্ত সাংবাদিকদের ক্ষতিপূরণ দেয়ারও দাবি জানান।


আরেক বিবৃতিতে বিএফইউজে জানায়, শনিবার বিএনপির ডাকা সমাবেশে যোগ দেওয়া নেতাকর্মীরা নগরীর বিভিন্ন স্থানে ভাঙচুর, অগ্নিসংযোগ চালাতে গেলে সেই দৃশ্য ধারণ করেন সাংবাদিকরা। এতেই ক্ষিপ্ত হয়ে ওঠেন বিএনপি ও জামায়াতের কর্মীরা। তারা হামলে পড়েন সাংবাদিকদের ওপর।


এদিন বিএনপি-জামায়াতের সমাবেশে পেশাগত দায়িত্ব পালনকালে হামলার শিকার হয়েছেন দৈনিক ইত্তেফাকের মাল্টিমিডিয়া জার্নালিস্ট শেখ নাসির। রাজারবাগ এলাকায় একুশে টেলিভিশনের গাড়িতে হামলা চালিয়ে ক্যামেরা ভাঙচুর করে জামায়াত-বিএনপির কর্মীরা। এ সময় আহত হন একুশে টিভির সাংবাদিক তৌহিদুর রহমান ও ক্যামেরা পারসন আরিফুর রহমান। এ ছাড়া নাইটেংগেল মোড়ে যমুনা টেলিভিশনের একটি গাড়ি ভাঙচুর করা হয়।


অন্যদিকে আরামবাগ মোড়ে নটরডেম কলেজের সামনে বিএনপির কর্মীদের হাতে লাঞ্ছিত হয়েছেন ভোরের কাগজের ফটো সাংবাদিক মাসুদ পারভেজ আনিস। তিনি জানিয়েছেন, তাকে মারধর করে ক্যামেরা নিয়ে গেছে যুবদল কর্মীরা। তিনি বলেন, আওয়ামী লীগের পোস্টার ফেস্টুনে রাস্তার মাঝে আগুন দেওয়ার ছবি তুলতে গেলে তারা হামলা চালায়। এ ছাড়া নয়াপল্টন সংলগ্ন নাইটেঙ্গেল মোড়ে বিএনপি কর্মীদের হামলায় আহত হয়েছেন সময় টিভির সাংবাদিক মারুফ।


বিএনপির হামলায় মারাত্মক আহত হয়েছেন দৈনিক কালবেলার সাংবাদিক রাফসানজানি। প্রাণ বাঁচাতে তিনি সেগুনবাগিচার দিকে দৌঁড় দিলে হামলাকারীরা তার পিছু নিয়ে ব্যাপক মারধর করে। একপর্যায়ে রাফসান রাস্তায় পড়ে যান। এ সময় তার মাথা ও শরীরে বেদমভাবে আঘাত করা হয়। পরে অন্য সাংবাদিকরা তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে যান।


সাংবাদিকদের ওপর হামলাকারীরা যাতে কোন ছাড় না পায় সেজন্য স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন বিএফইউজের নেতারা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com