রমাপদ চৌধুরী : মানুষ এবং লেখক
প্রকাশ : ৩০ জুলাই ২০১৮, ১৭:২৭
রমাপদ চৌধুরী : মানুষ এবং লেখক
শীর্ষেন্দু মুখোপাধ্যায়
প্রিন্ট অ-অ+

রমাপদ চৌধুরীর সঙ্গে আমার সম্পর্ক প্রায় অর্ধশতাব্দীর। তারও আগে তাঁর অসামান্য রচনার সঙ্গে পরিচয়। ছাত্রজীবনে তাঁর ‘প্রথম প্রহর’ পড়ার অভিজ্ঞতা ভুলি কী করে? অনেক পরে যখন পরিচয় হলো, তখন চিনলাম এক ক্ষুরধার মেধাসম্পন্ন মানুষকে। আনন্দবাজার পত্রিকার রবিবাসরীয় সম্পাদনা করতেন আশ্চর্য দক্ষতায়।


তাঁর রসবোধ ছিল প্রবল। মনে আছে, এক বার তাঁকে কালীপুজো ‘ওপেন’ করার জন্য আমন্ত্রণ জানাতে এসেছিলেন কয়েক জন। রমাপদবাবু একটু হেসে বললেন, ‘মা কালীর তো সবই ওপেন, আর ওপেন করার কী আছে!’


লেখক হিসেবে খুব অলস ছিলেন। সারা বছর লেখার নামগন্ধ নেই। পুজোর উপন্যাস লেখার সময় কলমে কালি ভরতেন। বছরে ওই এক বার।


বিদেশে যাওয়ার আমন্ত্রণ পত্রপাঠ প্রত্যাখ্যান করতেন। পোশাক ছিল ধুতি, বাফতা-র পাঞ্জাবি আর কোলাপুরি চটি। কখনও অন্য পোশাক পরেননি।


এক সময়ে তাঁর জনপ্রিয়তা এমন তুঙ্গে উঠেছিল যে, তাঁকে গাড়ি কেনার টাকা দিয়েছিল এক প্রকাশক। দীর্ঘদিন তিনি তাঁর ছোট গাড়িটা নিজেই চালিয়ে অফিস বা অন্যত্র যাতায়াত করেছেন। বাঙালি লেখকদের মধ্যে এটি বিরল ঘটনা। বিরল আরেকটি ব্যাপারও - নিজের ইনকাম ট্যাক্সের রিটার্ন তিনি নিজেই তৈরি করতেন।


টানা কুড়ি-পঁচিশ বছর ধরে দেখেছি, তাঁর চেহারার কোনো পরিবর্তন নেই। শুধু মাথার চুল হয়তো কয়েকটা বেশি পাকত, তার বেশি কিছু নয়। অসুখবিসুখ কদাচিত হতো। এমন ফিটনেসও অবাক হওয়ার মতো।


পুরী ছিল তাঁর সবচেয়ে প্রিয় বেড়ানোর জায়গা। বলতেন, ‘কত বার যে পুরী গিয়েছি, তার হিসেব নেই।’ বৌদি তাঁর চেয়ে বয়সে অনেকটাই ছোট এবং ভারী সুন্দরী। স্বামী-স্ত্রীর মধ্যে এত ভালোবাসা দেখাই যায় না।


খুব হাতেগোনা কয়েকজন অন্তরঙ্গ ছাড়া কখনও কাউকে 'তুই' বা 'তুমি' করে বলতেন না; সবাইকেই আপনি। এমনকি বয়সে অনেক ছোট অফিসের সহকারীদেরও 'আপনি' করে বলতেন।


চা আর সিগারেট ছাড়া কোনো নেশা ছিল না। সিগারেট তিন বার ছেড়ে তিন বার ধরেছিলেন।


অনেক নবীন লেখক তাঁরই আবিষ্কার। তাঁর দফতরেই ফি শনিবার নবীন লেখকেরা আসতেন। তুমুল আড্ডা হতো। সাথে চা-মুড়ি, তেলেভাজা। কাউকে কখনও উপদেশ দিতেন না। বড় লেখকের অহঙ্কারও বিন্দুমাত্র ছিল না তাঁর। মানুষ ও লেখক - দুই হিসেবেই রমাপদ চৌধুরী বিশিষ্ট। বাঙালি তাঁকে মনে রাখবে।


অনেকটা শূন্যতা সৃষ্টি করে চলে গেলেন এই বর্ণময় মানুষটি। আনন্দবাজার পত্রিকা থেকে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী


>>পরলোকে ভারতীয় সাহিত্যিক রমাপদ চৌধুরী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com