পশ্চিমবঙ্গের ’আলোর ফুলকি’ সম্মাননা পেলেন হাসনাত আমজাদ
প্রকাশ : ০৬ নভেম্বর ২০২৩, ১৭:০৭
পশ্চিমবঙ্গের ’আলোর ফুলকি’ সম্মাননা পেলেন হাসনাত আমজাদ
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাহিত্যকর্মে অবদানের জন্য পশ্চিমবঙ্গের সাহিত্য সংগঠন নিখিল ভারত শিশুসাহিত্য সংসদ প্রদত্ত ’আলোর ফুলকি সম্মাননা’২০২৩ পেয়েছেন বাংলাদেশের বিশিষ্ট শিশুসাহিত্যিক হাসনাত আমজাদ।


সম্প্রতি কলকাতার কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল ট্রাস্ট অডিটোরিয়ামে নিখিল ভারত শিশুসাহিত্য সংসদের উদ্যোগে অনুষ্ঠিত সারাবাংলা ছড়া উৎসবে তাকে এই সম্মাননা প্রদান করা হয়। পশ্চিমবঙ্গের বিশিষ্ট শিশুসাহিত্যিক ও গবেষক পার্থজিৎ গঙ্গোপাধ্যায় এই পুরস্কার তার হাতে তুলে দেন। অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের বিভিন্ন অঞ্চলের প্রায় ৪০০ শিশুসাহিত্যিক উপস্থিত ছিলেন।


হাসনাত আমজাদ মূলত একজন ছড়াকবি ও শিশুসাহিত্যিক। চার দশকেরও অধিক সময় থেকে লেখালেখির সঙ্গে যুক্ত আছেন তিনি। বাংলাদেশ ও ভারতের বিভিন্ন পত্র-পত্রিকায় তার লেখা ছড়া, কিশোর কবিতা, সমকালীন ছড়া, গল্প, প্রবন্ধ প্রতিনিয়তই চোখে পড়ে।


এ পর্যন্ত তার মোট প্রকাশিত গ্রন্থ মোট ১২টি। লেখালেখির জন্য পেয়েছেন অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার ২০১৩, অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশুসাহিত্য পুরস্কার ২০১৩, ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত প্রদত্ত দৈনিক বাঙালির কণ্ঠ লেখক পুরস্কার ২০১৮, বাংলাদেশ শিশুসাহিত্য একাডেমি পদত্ত শিশুসাহিত্য সম্মাননা ২০২২, মীর মশাররফ হোসেন সাহিত্য পদক ২০২২। এছাড়াও পশ্চিমবঙ্গ থেকে ইতিপূর্বে পেয়েছেন নিখিল ভারত শিশুসাহিত্য সংসদ প্রদত্ত চর্যাপদ সম্মাননা ২০১৭, সোনারপুর কাব্যমঞ্চ কোলকাতা প্রদত্ত শিউলী স্মৃতি স্মারক সম্মাননা ২০১৭ ইত্যাদি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com