‘হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২৩’-এর জন্য বই আহ্বান
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৩, ১১:৪৮
‘হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২৩’-এর জন্য বই আহ্বান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের নবীন-প্রবীণ কথাশিল্পীদের সমন্বয়ে প্রদান করা হয় ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার।’ ২০১৫ সাল থেকে এই পুরস্কার প্রদান করা হচ্ছে। এবারও নবমবারের মতো দুটি ক্যাটাগরিতে এই পুরস্কার প্রদান করা হবে।


বাংলাদেশের জীবিত লেখকদের মধ্যে ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রকাশিত কথাসাহিত্যের জন্য বা কথাসাহিত্যে অবদানের জন্য একটি পুরস্কার দেওয়া হবে, এর অর্থমূল্য পাঁচ লাখ টাকা। এবং ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রকাশিত কথাসাহিত্যের জন্য নবীন সাহিত্যশ্রেণিতে আরেকটি পুরস্কার দেওয়া হবে, এর অর্থমূল্য এক লাখ টাকা।


সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য নির্বাচিত লেখক চূড়ান্ত করেন পুরস্কারের জন্য গঠিত বিচারকমণ্ডলী। অন্যদিকে, নবীন সাহিত্যশ্রেণিতে পুরস্কারের বিষয়টি চূড়ান্ত হয় অনূর্ধ্ব চল্লিশ বছর বয়স্ক লেখক বা তার পক্ষ থেকে জমাকৃত বইয়ের ভিত্তিতে।


ওই সময়কালে প্রকাশিত সাত কপি বই ১৪ সেপ্টেম্বর ২০২৩-এর মধ্যে ‘অন্যদিন’ কার্যালয়ে জমা দিতে হবে।


বিগত বছরগুলোতে সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য যারা পুরস্কৃত হয়েছেন তারা হলেন— শওকত আলী (২০১৫), হাসান আজিজুল হক (২০১৬), জ্যোতিপ্রকাশ দত্ত (২০১৭), রিজিয়া রহমান (২০১৮), রাবেয়া খাতুন (২০১৯), হাসনাত আবদুল হাই (২০২০), সেলিনা হোসেন (২০২১) এবং আনোয়ারা সৈয়দ হক (২০২২)।


নবীন সাহিত্যশ্রেণিতে এ পর্যন্ত পুরস্কৃত হয়েছেন— সাদিয়া মাহ্জাবীন ইমাম (২০১৫), স্বকৃত নোমান (২০১৬), মোজাফ্ফর হোসেন (২০১৭), ফাতিমা রুমি (২০১৮), সাদাত হোসাইন (২০১৯), নাহিদা নাহিদ (২০২০), ফাতেমা আবেদীন (২০২১) এবং মৌরি মরিয়ম (২০২২)।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com