জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ আজ
প্রকাশ : ৩১ জুলাই ২০২৩, ১১:৩৭
জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ আজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সারাদেশের ৬৪ জেলার প্রতিযোগীদের অংশগ্রহণে জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০২৩ অনুষ্ঠিত হয়েছে।


দেশের ৬৪ জেলা ও মহানগর পর্যায়ে অনুষ্ঠিত সাংস্কৃতিক প্রতিযোগিতায় ১ম স্থান অধিকারী ১৩৬৫ জন প্রতিযোগীকে নিয়ে চূড়ান্ত/কেন্দ্রীয় পর্যায়ের এ সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। পঞ্চগীতিকবির গান, লোকসঙ্গীত, দেশাত্ববোধক গান, সাধারণ নৃত্য, শাস্ত্রীয় নৃত্য, একক আবৃত্তি ও একক অভিনয় ৭ টি বিষয়ে মোট ২১ শ্রেণীতে এ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে।
৩১ জুলাই অনুষ্ঠিত হবে চূড়ান্ত পর্যায়ে বিজয়ীদের পুরস্কার বিতরণী, পুর্নমিলনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বিকাল ৪.০০টায় এই অনুষ্ঠানের আয়োজন।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনাব কে.এম খালিদ এমপি, মননীয় প্রতিমন্ত্রী সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনাব সেলিনা হোসেন, কথাসাহিত্যিক ও সভাপতি, বাংলা একাডেমি।


সভাপতি হিসেবে থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।


দুদিনব্যাপী এ আয়োজন বাংলাদেশ শিল্পকলা একাডেমির অফিশিয়াল ফেইসবুক পেইজ, ইউটিউবে সরাসরি সম্প্রচার করা হচ্ছে।


উল্লেখ্য, জাতীয় নাট্যশালা ভবন, জাতীয় চিত্রশালা মিলনায়তন ও সঙ্গীত, নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ৩০ জুলাই ৯.০০টা থেকে এই ৭ টি বিষয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় বিকাল ৩.০০ টা পর্যন্ত। সারাদিনব্যাপী চলা এ আয়োজন উপলক্ষ্যে প্রতিযোগী ও অভিভাবকদের উপস্থিতিতে মুখর হয়ে ওঠে একাডেমি প্রাঙ্গণ।


প্রতিটি কেন্দ্রে বিচারক হিসেবে ছিলেন বিভিন্ন ক্ষেত্রে দেশের স্বনামধন্য গুণী ব্যক্তিরা। অনুষ্ঠানে আগত অভিভাবকরা বাংলাদেশ শিল্পকলা একাডেমির এ আযোজনকে সাধুবাদ জানান। তারা বলেন, “বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এ ধরনের অনুষ্ঠানে অংশ নিতে পেরে আমরা গর্বিত। সব জেলার শিশুদের এক জায়গায় নিয়ে আসার বিশাল কাজ করেছে একাডেমি”।


প্রতিযোগিতায় অংশ নেয়া গুণী বিচারকগণ বলেন- ‘বিশেষ করে প্রত্যন্ত এলাকা থেকে শিশুদের জাতীয় পর্যায়ে তুলে আনার বিশাল এই কর্মযজ্ঞ অত্যন্ত প্রসংশনীয়। এতে করে নতুন নতুন প্রতিভার উন্মেষ ঘটবে, তাদের জন্য সুযোগ তৈরী হবে”।


প্রতিযোগিতা শেষে সকল অংশগ্রহণকারী প্রতিযোগীদের নিয়ে বিকাল ৪.০০ টায় অনুষ্ঠিত হয় জাতীয় সংগীত পরিবেশনা ও সমবেত সঙ্গীত। একাডেমির নন্দন মঞ্চে এই আয়োজনে অংশ নেয় দেশের ৬৪ জেলা থেকে আগত প্রতিযোগীরা। এ সময় বক্তব্য প্রদান করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। শিশুদের উদ্দেশ্যে তিনি বলেন –‘ শিশুরা যারা পুরস্কার পাবে না তারা মন খারাপ করবে না। নিয়মের কারণে হয়ত ১ম, ২য়, ৩য় ঘোষণা করতে হবে কিন্তু তোমরা সবাই সেরা। আমাদের দেশ ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হবে, আমাদের উদ্দেশ্য হলো শিল্প সমৃদ্ধ সৃজনশীল বাংলাদেশ গড়ে তোলা”।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com