শিল্পকলায় ৩ দিন ব্যাপী "রণনৃত্য-রায়বেঁশে" অনুষ্ঠিত
প্রকাশ : ২৩ জুন ২০২৩, ১০:৫৩
শিল্পকলায় ৩ দিন ব্যাপী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে প্রশিক্ষণ বিভাগের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হয়ে গেলো ৩ দিন ব্যাপী নৃত্য কর্মশালা "রণনৃত্য-রায়বেঁশে"।


প্রতিশ্রুতিশীল নৃত্যশিল্পী ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৫০ নৃত্যশিল্পীদের অংশগ্রহণে ২০- ২২ জুন ২০২৩ পর্যন্ত অনুষ্ঠিত হয় এ কর্মশালা। কর্মশালার ভাবনা ও পরিকল্পনায় ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক, ঋত্বিক নাট্য প্রাণ জনাব লিয়াকত আলী লাকী। বাংলাদেশের বিলুপ্ত প্রায় শিল্পের নানাবিধ আঙ্গিক গুলোকে নতুন প্রজন্মের শিল্পীদের মাঝে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যেই নিয়মিত আয়োজনের অংশ হিসেবে এই কর্মশালার আয়োজন করা হয়।


কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন সামিনা হোসেন, ইন্সট্রাক্টর (নৃত্য), প্রশিক্ষণ বিভাগ। ভারতের বিশিষ্ট নৃত্যশিল্পী তরুণ প্রধানের তত্বাবধানে বিশেষ ধারার এই নৃত্য রপ্ত করেন তিনি।


কর্মশালার সমাপনী দিনে প্রশিক্ষণার্থীরা "রায়বেঁশে" নৃত্যের পরিবেশনা মঞ্চায়ন করেন। পরিবেশনা শেষে একাডেমির সম্মানিত মহাপরিচালক প্রশিক্ষণার্থীদের সনদপত্র বিতরণ করেন।


উল্লেখ্য, রায়বেঁশে একটি রণনৃত্য যা প্রচলিত ছিল যশোরের মহারাজা প্রতাব আদিত্য ও বাংলার বারো ভূঁইয়ার শাসন আমলে। মহারাজা প্রতাব আদিত্যের সময়ে রাজার সৈণ্যরা যখন কোন দলকে পরাজিত করত তখন তারা এই রণনৃত্যের মাধ্যমে আনন্দে মেতে উঠত এবং পরবর্তী যুদ্ধের প্রস্তুতি নিত। ব্রিটিশ আই এ এস অফিসার গুরু সদয়দত্ত তাঁর ছাত্রদের সহযোগিতায় ব্রতচারী নৃত্যের মাধ্যমে পরবর্তীকালে এই নৃত্যকে উভয় বঙ্গে প্রসার ও সংরক্ষণ করেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com