আজ ঢাকা থিয়েটারের আয়োজনে ‘প্রাচ্য ও দ্বৈতাদ্বৈতবাদ’
প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৩, ১০:৪০
আজ ঢাকা থিয়েটারের আয়োজনে ‘প্রাচ্য ও দ্বৈতাদ্বৈতবাদ’
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

সেলিম আল দীনের পাচালি নাটক ‘প্রাচ্য ও শিল্পতত্ত্ব দ্বৈতাদ্বৈতবাদ’-এর অনুপ্রেরণা নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে শিল্পী তামিমা সুলতানার দ্বিতীয় একক চিত্র প্রদর্শনী ‘প্রাচ্য ও দ্বৈতাদ্বৈতবাদ।’


শুক্রবার (২৮ এপ্রিল) বিকেল ৫টায় ‘ঢাকা থিয়েটার’-এর আয়োজনে রাজধানীর লালমাটিয়া কলাকেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এ প্রদর্শনী চলবে আগামী ৩ মে পর্যন্ত।


উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন চলচ্চিত্র পরিচালক নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, অভিনেতা আফজাল হোসেন, শিল্পী আবুল বারক আলভী ও শিল্পী নিসার হোসেন।


নিজের চিত্রকর্ম প্রদর্শনী সম্পর্কে শিল্পী তামিমা হোসেনের ভাষ্য, প্রাচ্য নাটকে বর্ণিত জীবনবোধ, যাপিত জীবন, মানবিক সম্পর্কের টানাপোড়েন, শ্রেণি পরম্পরা, বাঙালি জীবনের বিস্তার ও বৈচিত্র্য, সর্বোপরি নিজস্ব উপলব্ধির ভেতরকার রসায়ন আমাকে এই সিরিজ কাজটি করার প্রণোদনা জুগিয়েছে। এই কাজের মধ্য দিয়ে বাঙালি সংস্কৃতির বিভিন্ন উপাদানকে ছুঁতে চেয়েছি আধুনিকের মন নিয়ে। স্তর থেকে স্তরান্তার উন্মোচন ঘটাতে চেয়েছি বাঙালি সত্তার সমকালীন ও চিরকালীন রূপের।
তামিমা আরও বলেন, সবসময় চেয়েছি এমন কাজ করতে, যার পেছনে থাকবে আমাদের অতীত অভিজ্ঞতা, যার সঙ্গে জড়ানো থাকবে আমার দেশের জল-মাটি-হাওয়া এবং সেই সাথে প্রাসঙ্গিক হয়ে উঠবে আমাদের জটিল বর্তমান।


এ চিত্র প্রদর্শনী সম্পর্কে অভিনেতা আফজাল হোসেন বলেন, শিল্পী হিসেবে বিস্ময়কর এক নতুন ভুবনে বিচরণ করতে নেমেছেন তামিমা; যা তার কর্ম, ধ্যান জ্ঞান, ভাবনার জগতকে আলাদা আগ্রহ নিয়ে দেখবার তাগিদ তৈরি করে দেবে। একই সাথে তামিমার এই উষ্ণ আন্তরিক নিবেদন, নতুন ধরনের চেষ্টা সব চিত্ররসিক মনে নিশ্চয়ই নতুন স্বাদের আগ্রহ ও কৌতূহল সৃষ্টি করতে সক্ষম হবে। এ আয়োজন হবে আনন্দময় অভিজ্ঞতা।


আফজাল হোসেন আরও বলেন, সেলিম আল দীনের নাটকে থাকে মহাকাব্যিক ব্যাপ্তি। দৃশ্যপট বর্ণনা ও সংলাপের পরতে পরতে মেলে অসংখ্য চিত্রকল্প। তার রচনা পাঠ বা দর্শনে গ্রামীণ সহজ মানুষের নিত্যকার জীবনকথা সবিস্তারে দৃশ্যমান হয়ে ওঠে।


এই জনপদের বিবিধ শ্রেণি-পেশার মানুষের সুখ-দুঃখ, আশা-হতাশা, আবেগ অনুভব, চাওয়া পাওয়া, জীবনযুদ্ধের যেমনতর কুশলী বর্ণনা তিনি দেন, তা যেন নাট্যকলা, বাক্যকলার আয়তন ভেঙে চিত্রকলা হয়ে সামনে এসে দাঁড়িয়ে যায়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com