ইফতারে চিজি চিকেন পকেট
প্রকাশ : ১৯ মার্চ ২০২৪, ১৫:০৪
ইফতারে চিজি চিকেন পকেট
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারাদিন রোজা রাখার পর পরিবারের সবাইকে নিয়ে ইফতার করা আনন্দটাই আলাদা। এবারের রমজানে গরমের প্রভাব পড়তে শুরু করেছে।


তাই লম্বা সময় রোজা রাখার পর ঘটা করে ইফতার বানাতে ইচ্ছা করে না। আর প্রতিদিন ইফতারে চপ, পেঁয়াজু, বেগুনি খাওয়াটাও স্বাস্থ্যসম্মত নয়।


তাই আজকের আয়োজনে এমন একটি রেসিপি দেওয়া হয়েছে যেগুলো খুব সহজে বানিয়ে ফেলা যাবে, খেতেও সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত। আর সারাদিনের ক্লান্তি দূর করবে নিমিষেই।


উপকরণ



১। বোনলেস চিকেন ব্রেস্ট - ২ পিস
২। বোনলেস চিকেন লেগ - ২ পিস
২। আদা, রসুন বাটা - পরিমাণ মত
৩। নুন - স্বাদ অনুযায়ী
৪। লঙ্কা গুঁড়ো - ১ চা চামচ
৫। অলিভ অয়েল বা সাদা তেল - ১ টেবল চামচ
৬। মাখন - ১ টেবল চামচ ( অপশনাল)
৭। চিজ কিউব - ব্র্রিটানিয়া হলে তিনটে (যারা বিদেশে থাকেন তাদের বোধয় শেডার চিজ ইউজ করতে হবে, পরিমাণ টা গ্রেট করে স্টাফিং পর্যাপ্ত হওয়ার মত হবে)
৮। পেঁয়াজ - ১ টা ছোট
৯। গ্রিন, ইয়েলো, লাল ক্যাপসিকাম - প্রতিটা আটভাগের এক ভাগ
১০। কাজুবাদাম - ৮ টা



প্রণালী


** প্রথমে চিকেন পিস গুলো আদাবাটার রস, রসুনবাটার রস, নুন, লম্কা গুঁড়ো দিয়ে ম্যারিনেট করে ফ্রিজে রেখে দিন। ইচ্ছে হলে অল্প লেবুর রস মাখাবেন। এই অবস্থায় ওভারনাইট রাখলে ভালো হয়, মিনিমাম চার ঘন্টা রাখবেন।


** এবার চিকেন ফ্রিজ থেকে বার করে, চিকেন ব্রেস্ট পিস গুলোর মধ্যে ছোট ছুরি দিয়ে চিরে নিন পকেট করে নিন; চিকেন লেগগুলোর ভেতর দিকটা, ওপর থেকে হাড়ের গা থেকে ছাড়িয়ে নিন , এখানেও বেশ পকেট মত তৈরী হবে। এই পকেটগুলো সাবধানে করতে হবে, যাতে কোনভাবে পকেটের দেওয়াল ফুটো না হয়ে যায়।


** চিজ গ্রেট করবার সময়ে ফ্রিজ থেকে বার করুন, আগে নয়। একটা বোলে চিজ গ্রেট করে রাখুন। পেঁয়াজ, ক্যাপসিকাম খুম ছোটা আর মিহি করে কুচিয়ে গ্রেটেড চিজে মেশান। কাজুটাও ঐ সঙ্গে গ্রেট করে মিশিয়ে দিন। স্টাফিং তৈরী। এবার একটা ছোট চামচে করে স্টাফিং টা চেপে, চেপে পকেটগুলোর মধ্যে ঢুকিয়ে দিন, দেখবেন পকেটগুলোর দেয়াল না ফুটো হয়ে যায়। ক্যাপসিকামের ছোট গোল টুকরো কেটে নিয়ে পকেটের মুখগুলো সিল করে দিন।


** তাওয়া গ্যাসে বসিয়ে, গরম হলে অলিভ অয়েল দিন। তেল তেতে উঠলে চিকেন পিস গুলো দুই পিঠ অল্প ভেজে নিন। এতে সারফেস সিল হয়ে যাবে, যাতে বেক করার সময়ে চিকেনের ভেতরে রসটা বেরিয়ে গিয়ে চিকেন ছিবড়ে না হয় যায়।


** বানাবার ১৫ মিনিট আগে মাইক্রোওয়েভ ২২০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রিহিট করে নিন।


** এবার মাইক্রোওয়েভ প্রুফ ট্রেতে ব্পিসগুলো ট্রান্সফার করে, ট্রে টা মাইক্রো ওয়েভে ঢুকিয়ে দিন। তার আগে দেখে নিন প্রিহিট সম্পূর্ণ হয়েছে কিনা। কভেকশন মোড সেট করে, ২২০ ডিগ্রি সেন্টিগ্রেডে ২০ মিনিটের জন্য চিকেন টা বেক হতে দিন। ১০ মিনিট বাদে, আভেন পজ করে পিসগুলো উল্টে দিন।


** ২০ মিনিট বাদে একটা ছুরি দিয়ে একটা পিস একটু চিরে দেখুন (সাবধানে যাতে পকেট ফুটো হয়ে চিজ বেরিয়ে না যায়), যদি ভেতর অব্ধি সাদা হয়ে গিয়ে থাকে তাহলে রান্না হয়ে গেছে। যদি গোলাপেএ থাকে তাহলে আর একটু হবে। আরো ১০ মিনিট এক ভাবে বেক করুন। ১০ মিনিট বাদে চেক করুন। না হয়ে থাকলে আরো ১০ মিনিট দিন। টোটাল ৪০ মিনিটের বেশি চিকেনে কিছুতেই লাগবে না। এবার বার করে নিন।


** ননস্টিক প্যান আঁচে বসিয়ে, মাখন গলিয়ে নিন। কুকড ব্রেস্ট গুলো এ পিঠ, ও পিঠ করে সেঁকে নিন। মাখন না দিতে চাইলে, শুকনো তাওয়াতেই সেঁকে নিন।


** চিকেন ব্রেস্টগুলো ক্রসসেকশনে তিন টুকরো করে সার্ভ করুন। লেগগুলো গোটাই সার্ভ করুন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com