বৈদ্যুতিক কেটলি সহজে পরিষ্কার করবেন কীভাবে?
প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২৩, ২০:৪২
বৈদ্যুতিক কেটলি সহজে পরিষ্কার করবেন কীভাবে?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

শীতে সর্দি-কাশি, জ্বর লেগেই আছে। ফলে বাড়িতে থাকলে ঘন ঘন গরমজল খাওয়ার দরকার পড়ছে।


বার বার গ্যাস জ্বালিয়ে জল গরম করার চেয়ে বৈদ্যুতিক কেটলি কিন্তু এ ক্ষেত্রে বেশ কার্যকরী। এর সুবিধা হল, যেখানে ইচ্ছা এটা ব্যবহার করা যায়।


এমনকি, বিছানা থেকে না নেমেও বৈদ্যুতিক কেটলিতে চা বানিয়ে নিতে পারেন। ফলে গোটা শীতকাল ইলেক্ট্রিক কেট্‌লই ভরসা অধিকাংশের। তবে অত্যধিক ব্যবহারের ফলে আবার খুব দ্রুত নোংরাও হয়ে যায়।


তবে পরিষ্কারের উপায়গুলি জেনে নিলে আর সমস্যা হওয়ার কথা নয়।


ভিনিগার


বাড়িতে ভিনিগার থাকতে ইলেক্ট্রিক কেট্‌ল পরিষ্কার করা নিয়ে চিন্তার কোনও কারণ নেই। এক কাপ জলে আধ কাপ মতো ভিনিগার মিশিয়ে কেটলির মধ্যে দিয়ে দিন। ১৫-২০ মিনিট পর একটু ঝাঁকিয়ে নিন। তার পর মিশ্রণটি ফেলে দিয়ে কেট্‌ল ভাল করে ধুয়ে নিন। মাসে দু’বার এ ভাবে পরিষ্কার করলে ময়লা আর গন্ধ দুই চলে যাবে।


বেকিং সোডা


ইলেক্ট্রিক কেট্‌ল পরিষ্কারের আরও একটি উপায় হল বেকিং সোডা। ময়লা এবং দুর্গন্ধ দূর করতে বেকিং সোডার জুড়ি মেলা ভার। অল্প জলের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে একটি থকথকে মিশ্রণ বানিয়ে নিন। এটি ইলেক্ট্রিক কেট্‌লের ভিতরে ভাল করে মাখিয়ে রেখে দিন। ৩০ মিনিট পর ঘষে ঘষে ধুয়ে ফেলুন। ইলেক্ট্রিক কেট্‌ল পরিষ্কার হয়ে যাবে।


লেবুর রস


ইলেক্ট্রিক কেট্‌ল যতই নোংরা হোক, বাড়িতে পাতিলেবু থাকলে পরিষ্কার করা সহজ হয়ে যায়। দু’চামচ মতো লেবুর রস আর আধ কাপ জল কেটলিতে দিয়ে ভাল করে ঝাঁকাতে থাকুন। লেবুর রসের অ্যাসিড উপাদান কেটলির কোণায় কোণায় জমে থাকা ময়লা দূর করতে সাহায্য করবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com