কীভাবে বুঝবেন সঙ্গীর সাথে দূরত্ব তৈরি হচ্ছে?
প্রকাশ : ১২ মে ২০২৩, ০৯:২৫
কীভাবে বুঝবেন সঙ্গীর সাথে দূরত্ব তৈরি হচ্ছে?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রেম কাছাকাছি নিয়ে আসে দু’টি মন। প্রেমিক-প্রেমিকার সম্পর্কের প্রতিটি মুহূর্তই খুব মিষ্টি হয়। একসঙ্গে সময় কাটাতে ভালোবাসেন তাঁরা। দুজনের মধ্য়ে একটু দূরত্বও যেন অসহনীয় হয়ে ওঠে। একরাশ অভিমানের পর দিনগুলো যেন আরও সুন্দর হয়ে ওঠে। একে অপরকে ছাড়া থাকতেই পারেন না তাঁরা। 


কেউ ভালবাসার বিপুল স্রোতে ভেসে যান। আবার কেউ সন্তর্পনে সমস্ত আবেগের ছোঁয়াচ বাঁচিয়ে চলার চেষ্টা করেন। অর্থাৎ, অনেক সম্পর্কে দু’জনের ভালবাসার তারতম্য দেখা যায়।


এমন অবস্থায় যিনি সঙ্গীর প্রতি ভালবাসা উজা়ড় করে দিলেন, তাঁর অস্তিত্বসঙ্কট হতে পারে। এমন অনুভূতি তখনই হবে, যখন সঙ্গী আপনাকে কম গুরুত্ব দেবে। মানুষের মন বোঝা তো সহজ নয়। কিন্তু কয়েকটি লক্ষণ রয়েছে, যেগুলি দেখলে এই বিষয়টি বুঝতে পারবেন।


সম্পর্কের প্রতিটি সময় একইরকম হয় না। এই পথচলায় রাস্তা কোথাও মসৃণ হলে, কোথাও বেশ কঠিন হয়ে ওঠে। একজন বুঝতে পারেন যে, অন্যজন যেন তাঁর থেকে একটু একটু করে দূরে চলে যাচ্ছেন।


শুধুমাত্র দরকারি কথা বলা


প্রেমের সম্পর্কে আছেন মানেই সব সময় কাছাকাছি থাকতে হবে কিংবা দিনভর গল্প করে যেতে হবে, তার কিন্তু কোনও মানে নেই। কিন্তু শুধুমাত্র কোনও দরকার পড়লে সঙ্গীকে মনে পড়ে, সেটাও কোনও কাজের কথা নয়। ব্যস্ততার দোহাই দিয়ে কি সঙ্গী কথা বলা এড়িয়ে যাচ্ছেন? তা হলে এক বার একটু তলিয়ে ভেবে দেখতে পারেন, যে আপনার গুরুত্ব তাঁর কাছে ঠিক কতটা। তবে নিজের মতো কিছু ভেবে না নিয়ে বরং কথা বলে নেওয়াই ভাল।


দেখা করার পরিকল্পনা ভেস্তে দেওয়া


বিশেষ কোনও উৎসব হোক কিংবা এমনি কোনও দিন, দু’জনে একসঙ্গে কোথাও যাবেন বলে ঠিক করে রেখেছেন। হঠাৎ করে শেষ মুহূর্তে জরুরি কাজ পড়ে গিয়েছে বলে কি সঙ্গী প্রায়ই পরিকল্পনা বাতিল করে দেন? বার বার এমন হলে এ বার বিষয়টি নিয়ে ভাবনার সময় এসেছে। তবে দূর থেকে শুধু ভুল বোঝাবুঝি বাড়ে, সমাধান কিছু হয় না। হতেই পারে, সঙ্গত কোনও কারণেই পরিকল্পনাটি বাতিল করেছেন তিনি।


কোনও ভবিষ্যৎ পরিকল্পনা নেই


প্রত্যেক সম্পর্কের একটি গোল বা মাইলস্টোন থাকে। একটি ভবিষ্যৎ পরিকল্পনা থাকাও জরুরি।


আপনার প্রেমিক কি ভবিষ্যৎ পরিকল্পনা করেছেন? নাকি আপনি আগামীদিনের কথা বলতে গেলেই তিনি আপনাকে থামিয়ে দিচ্ছেন কিংবা এড়িয়ে যাচ্ছেন? এরকম লক্ষণ দেখলে আপনি একটু সতর্ক হন। তিনি কেন এমন করছেন, সেই প্রশ্ন তাঁকে করুন। প্রয়োজনে বিস্তারিত আলোচনা করুন।


আপনার বলা কথা ভুলে যাওয়া


দু’জনে একসঙ্গে কাটানোর মুহূর্তগুলি আপনার ভাল থাকার রসদ হলেও, সঙ্গী কি সেই মুহূর্তগুলি মনে রাখেন না? অল্প সময়ের মধ্যেই সেসব ভুলে যান? ওই মুহূর্তগুলি আপনার কাছে যতটা দামি, উল্টো দিকের মানুষটির কাছে সেই মুহূর্তগুলির কোনও গুরুত্ব নেই? সে ক্ষেত্রে খারাপ লাগতেই পারে। এমনকি, মনে অন্য কোনও ভাবনা আসাও স্বাভাবিক। এ ক্ষেত্রে খুব ভাল হয় যদি সঙ্গীর সঙ্গে সোজাসুজি কথা বলে নেওয়া যায়।


ছেড়ে যাওয়ার হুমকি দেন মাঝেমধ্য়েই


আপনার প্রেমিক কি এখন প্রায়ই আপনাকে ছেড়ে যাওয়ার হুমকি দেন? ছোট ছোট কোনও ইস্যু তৈরি হলেও তিনি বলেন, "আর এই সম্পর্কটা চাই না।" খুব ছোট বিষয় নিয়েই বড় অশান্তি করেন। আপনার মন খারাপ লাগে। পাপ বোধ হয়।


এমন ঘটনা দিনের পর দিন ঘটতে থাকলে মনে কোনও সন্দেহ রাখবেন না যে আপনাদের সম্পর্ক ভেন্টিলেশনে চলে গেছে। এক্ষেত্রে আর সময় নষ্ট না করে একটা সিদ্ধান্ত নিয়েই ফেলুন। এই ভাবে ঝুলে থাকার কোনও মানে হয় না। কেন তিনি বারবার এই কথা বলছেন, গোপন কিছু লুকাচ্ছেন কিনা, সেই প্রশ্ন তাঁকে করুন। জুতসই উত্তর না পেলে মনে মনে নিজেকে তৈরি রাখুন।


সব কিছু নিয়ে অশান্তি!


আপনার ছোট ছোট ভুল-ত্রুটি নিয়েই কি তিনি অশান্তি শুরু করে দেন? ছোট করার চেষ্টা করে আপনাকে?এরকম লক্ষণ দেখলে আপনারও সতর্ক হওয়া দরকার। অশান্তি আপনাদের সম্পর্ককে বিষিয়ে দিতে পারে। দূরত্বও বাড়াতে পারে। কিন্তু তিনি কেন ছোট ছোট বিষয় নিয়েও অশান্তি শুরু করছেন, সেই নিয়ে আপনার কাছে একটি স্পষ্ট ধারণা থাকা উচিত।


দিনের পর দিন যদি এমনই চলতে থাকে, তবে আপনারও একটু মানসিক প্রস্তুতি প্রয়োজন। সঠিক সময়ে ঠিক সিদ্ধান্ত আপনার জীবন আরও সুন্দর করে তুলতে পারে। নিজেকেই সবার আগে গুরুত্ব দিন। সঠিক সিদ্ধান্ত নিয়ে সুখে থাকার পথ প্রশস্ত করুন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com