গরমে ঈদ যাত্রায় যেসব বিষয়ে খেয়াল রাখবেন
প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৩, ১৪:৫১
গরমে ঈদ যাত্রায় যেসব বিষয়ে খেয়াল রাখবেন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাইরে তীব্র রোদ, ঘরেও গরমে টেকা দায়। এদিকে পবিত্র রমজান মাসের শেষ প্রায়। ঈদ দোরগোঁড়ায়। নাড়ীর টানে ফিরতে হবে আপনজনের কাছে। তবে রোজাদার মুসলমানদের জন্য কঠিন হচ্ছে এই গরমে বাড়ির উদ্দেশ্যে যাত্রা।


গরমে ভ্রমণের আগে তাই বাড়তি সচেতনতা জরুরি। সেইসঙ্গে খেয়াল রাখতে হবে ব্যাগ গোছানোর সময়েও। যেন গরমের তীব্রতা উপেক্ষা করে আনন্দময় ঈদ কাটিয়ে আসতে পারেন। জেনে নিন গরমে ভ্রমণের সময় কী করবেন-


১.আবহাওয়ার আগাম বার্তা জেনে নিন
যেদিন যাত্রা করছেন সেদিনের আবহাওয়ার খোঁজ তো রাখবেনই, সেইসঙ্গে ছুটির দিনগুলো যে এলাকায় থাকবেন, সেসময় সেখানকার আবহাওয়া কেমন থাকবে তার অগ্রিম খবর নিন। যদি গরম কিছুটা কমার সম্ভাবনা থাকে তবে তেমন কোনো চিন্তার কারণ নেই। আর যদি তা না হয়, তবে সে অনুযায়ী পরিকল্পনা সাজাতে হবে।


২. আরামদায়ক পোশাক নির্বাচন
ভ্রমণের সময় আরামদায়ক পোশাক নির্বাচন করুন। এই গরমে সুতির পোশাক হতে পারে সবচেয়ে আরামদায়ক। ভুলেও সিনথেটিকের কোনো পোশাক পরতে যাবেন না। এতে পুরো পথ অস্বস্তিতে ভুগবেন। এসময় হালকা রঙের পোশাক পরুন। এতে গরম কম অনুভূত হবে। সেইসঙ্গে ঈদের সময়টাতেও এ ধরনের পোশাকই বেছে নিন। এতে বেশি আরাম পাবেন।


৩. সানগ্লাস সাথে রাখুন
সানগ্লাস সাথে নিতেই হবে। সানগ্লাস আপনার চোখ রোদের তীব্রতা থেকে রক্ষা পাবে। সঙ্গে রোদ থেকে বাঁচার জন্য ছাতা, ক্যাপ ও সানস্ক্রিন রাখতে ভুলবেন না।


৪. ফার্স্ট এইড
ঈদের ছুটিতে বাড়িতে যাবার সময় বাড়তি সতর্কতা হিসেবে ফার্স্ট এইড একটি বক্স সঙ্গে রাখুন। প্রয়োজনীয় ও জরুরি ওষুধপত্র রাখুন তাতে। কারণ হাতের কাছে সব সময় সব ওষুধ নাও থাকতে পারে। ফাস্ট এইড বক্স সঙ্গে রাখলে প্রয়োজনে কাজে দেবে।


৫. যাত্রার আগে ভারী খাবার পরিহার
একে তো গরম, তার ওপর রোজা। তাই যাত্রার আগে সাহরি বা ইফতারে ভারী খাবার একদমই খাবেন না। এর বদলে হালকা খাবার খাওয়ার চেষ্টা করুন। সঙ্গে বিশুদ্ধ পানির বোতল রাখুন। যেকোনো সময় প্রয়োজন হতে পারে। পথেই যদি ইফতার বা সাহরি খেতে হয় তবে সেই ব্যবস্থা করেই বের হোন। কারণ পথের খাবার অস্বাস্থ্যকর হওয়ার ভয় বেশি থাকে।


৬. রাতে ভ্রমণ করুন
যদি সম্ভব হয় তবে রাতের বেলা ভ্রমণের চেষ্টা করুন। এসময় গরমের তীব্রতা কম থাকে। আপনার হ্যান্ডব্যাগে গামছা বা তোয়ালে রাখুন। গরমের কারণে বেশি ঘামলে এটি কাজে লাগবে। পা ঘেমে যাওয়ার সমস্যা থাকলে সুতির মোজা পরে বের হতে পারেন।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com